৬ ডিসেম্বর, ২০২১ ১৩:৫৪

দেশীয় মোটিফের নানা আয়োজন নিয়ে কিউরিয়াসে প্রদর্শনী

প্রেস বিজ্ঞপ্তি

দেশীয় মোটিফের নানা আয়োজন নিয়ে কিউরিয়াসে প্রদর্শনী

কাঁথা ফোঁড়ের ঐকতান আর উপকরণের অলংকৃত সুরিয়েরিজম নিয়ে কিউরিয়াসে শুরু হয়েছে ‘উইন্টার এক্সিভিশন’। গত ৩০ নভেম্বর রাজধানীর বনানীতে তাদের ফ্যাগশিপ আউটলেটে শুরু হয় এই প্রশর্দনী। চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত। কিউ গ্যালারিতে ঢুকলেই চোখে পড়বে নজড়কাড়া আয়োজন। একপাশে পোশাক আর অন্যপাশে নারীদের প্রিয় গয়না।

ভিন্ন ধরনের এই প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, একশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, কিউরিয়াসের পরিচালক, প্রধান নির্বাহী কর্মকর্তা আর চেয়ারপারসন। মিট দ্য প্রেস পর্বটি সঞ্চালনা করেন এই প্রদর্শনীর কিউরেটর, ডিজাইনার চন্দ্র শেখর সাহা।

ঋতু বৈচিত্রে বাংলাদেশ নিজস্বতায় আজও অন্যতম। বিশ্বের অন্যান্য দেশের মতই বাংলাদেশের শীতের আবহাওয়া, ঐতিহ্যগতভাবে চাঁপাইনবাবগঞ্জের লহরীকাঁধা, কুমিল্লার খদ্দর শাল, পার্বত্য চট্টগ্রামের খাদি সুতার বুরগী, সিলেটের খেশ এবং রাজশাহীর ভেড়ার পশমের কম্বল আজ ইতিহাস।

এরই ধারাবাহিকতায় শীত প্রদর্শনীতে ২০২১ এর আয়োজনটি সময়োপযোগী, শীত পোশাকের কালেকশন সাজানো হয়েছে। যার মধ্যে আছে কাঁথা ফোঁড়ের ঐকতান, নীলাভ ছন্দ, নান্দনিক জটিলতা ও আলোছায়া-যাদুমায়া শিরোনামে সংযোজিত হয়েছে গহনার প্রচলিত ও অপ্রচলিত উপকরণের সল্প সময়ের রূপবৈচিত্র।

চন্দ্র শেখর সাহা বলেন, যে দাদিকে শিশু দেখেনি, কিন্ত তার বোনা সোয়েটার শরীরে চাপিয়ে বড় হয়েছে। এই যে একজন আরেক মানুষের স্নেহের স্পর্শ গায়ে জড়িয়ে চলেছে পোশাকের আজকের কালেকশন সেটিকে উদযাপন করার প্রয়াস মাত্র। আর যেগুলোকে আপনারা গয়নারূপে দেখছেন, এর উপকরণগুলোকে আমরা বীজ, মেটাল, কাপড়, কাঠরূপে পরে থাকতে দেখি। কিন্তু কখনো সেগুলোকে গয়না হিসেবে কল্পনা করি না। আমাদের এই গয়নার কালেকশন তাই অলক্ষ্যে পড়ে থাকা টুকরো বাস্তবতা আর স্বপ্নের সম্মিলন। পুরো প্রদর্শনীকে ভাগ করা হয়েছে দুই ভাবে। এক কাঁথা ফোঁড়ের ঐক্যতার এবং অন্যটি উপকরণের অলংকৃত সুরিয়েলিজম।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর