২৬ মে, ২০২৪ ১১:২৯

মন খারাপের দিনে কোন কাজ করবেন না?

লাইফস্টাইল ডেস্ক

মন খারাপের দিনে কোন কাজ করবেন না?

প্রতীকী ছবি

আমাদের জীবন জুড়ে চলে নানা লড়াই। কত ওঠানামা পেরিয়ে সফল হতে হয়- সেক্ষেত্রে প্রত্যেক মানুষের সংগ্রাম আলাদা। পৃথিবীতে এমন কোনও মানুষ নেই যিনি খারাপ সময় বা মন খারাপের মুখোমুখি হননি। 

আসলে মন খারাপের কোনও নির্দিষ্ট সমীকরণ নেই। ঘুম থেকে উঠেও কারও মন খারাপ হতে পারে। কেউ আবার অফিসে, পথে-ঘাটে কোনও পরিস্থিতির কারণে মন খারাপের শিকার হতে পারেন। এই অবস্থায় কোন কাজগুলো করা ঠিক হবে সেই নিয়ে আমাদের আজকের এই প্রতিবেদন-

১. শরীরের দিকে খেয়াল রাখা সবথেকে গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত ঘুম হয়েছে কিনা, যথেষ্ট পরিমাণে পানিজল খেয়েছেন কিনা, সুষম খাদ্য গ্রহণ করেছেন কিনা এবং অতি অবশ্যই কিছু শরীরচর্চা বা কমপক্ষে একটু হাঁটাহাঁটি করেছেন কিনা, এই কয়েকটি কাজে শুধু শরীর নয়, মন ও ভাল থাকে।

২. সারাদিনের চেকলিস্ট নতুন করে তৈরি করুন। মন খারাপ থাকলে জোর করে কোনও কাজ করবেন না। এতে সমস্যা বাড়বে। স্ট্রেসে থাকলে প্রোডাক্টিভিটি থেকে একটু দূরে থাকা ভাল। আপনার মন শান্ত থাকলে তবেই আপনি কাজে ফোকাস করতে পারবেন।

৩. এই সময়ে বড় সিদ্ধান্ত নেবেন না। তা সে কাজ নিয়েই হোক বা ব্যক্তিগত কোনও বিষয়। সময় সুযোগ বুঝে বাইরে একটু হেঁটে আসুন। বাড়ির ছাদেও যেতে পারেন। প্রকৃতির মধ্যে থাকলে মন ভাল হবে নিমেষেই।

৪. কাছের বন্ধুদের সঙ্গে কথা বলুন, বা কফি ডেটে সময় কাটান। সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকুন। যত বেশি সম্ভব বিশ্রাম নিন।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর