৬ ডিসেম্বর, ২০২১ ১৭:৪৯

কারিকুলামে বাল্যবিবাহ রোধ অন্তর্ভূক্ত করা হবে : জাকির হোসেন

অনলাইন ডেস্ক

কারিকুলামে বাল্যবিবাহ রোধ অন্তর্ভূক্ত করা হবে : জাকির হোসেন

সংগৃহীত ছবি

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, শিশুদের বাল্যবিয়ের কুফল সম্পর্কে সচেতন করতে স্কুল কারিকুলামে এই বিষয় অন্তর্ভূক্ত করার পরিকল্পনা গ্রহণ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

তিনি বলেন, বাল্যবিবাহ সমাজের অভিশাপ। এটি নারীর বিকাশ ও স্বাবলম্বী হবার বড় একটি বাঁধা; যা দেশের অগ্রগতির অন্তরায়। বাংলাদেশের মেয়েরা এখন নিজেরা নিজেদের বিয়ে বন্ধ করছে এবং এ জন্য আন্তর্জাতিক স্বীকৃতিও পাচ্ছে। দেশের অর্ধেক জনগোষ্ঠি নারী। অর্ধেক জনগোষ্ঠীকে পেছনে ফেলে কোন দেশের সত্যিকার উন্নয়ন সম্ভব নয়। তাই সরকার সমাজকে বাল্য বিবাহের অভিশাপ থেকে মুক্ত করতে সরকারের বিরামহীন প্রয়াস অব্যাহত আছে।

আজ সকালে কুড়িগ্রামের রাজারহাট হ্যালিপ্যাড মাঠে রাজারহাট উপজেলাকে বাল্যবিবাহমুক্ত ঘোষণা অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় (ভার্চুয়ালি) এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের সকল বইয়ের পেছনে সরকার ন্যাশনাল হেল্প লাইন, ১০৯ ও ৯৯৯ চালু করেছে। যেন বাল্যবিয়ে অথবা নারী নির্যাতনের ঘটনা ঘটলে আক্রান্তরা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে। 

কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদ, রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার নূরে তাসনিম প্রমুখ।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর