১৩ আগস্ট, ২০১৬ ০৯:৫৬

গোটা শহরে তিনি একাই বাসিন্দা!

অনলাইন ডেস্ক

গোটা শহরে তিনি একাই বাসিন্দা!

ফাঁকা বাড়িতে একা থাকার কথা উঠলে অনেকেই আঁতকে উঠেন। অথচ আমেরিকার নেব্রাস্কা অঙ্গরাজ্যের নিকটবর্তী মনোয়ি শহরে একাই বসবাস করেন এলসি এইলার নামের এক নারী। আর পাঁচটা শহরের মতো হাজার হাজার মানুষের কোলাহল, ব্যস্ততা, যানজট—এইসব কিছুই নেই মনোয়ি শহরে। হ্যাঁ, অবাক করার মতোই ঘটনা।

তবে মজার ঘটনা এই যে, এলসি নিজেই এই শহরের মেয়র। জানা গেছে, নিজেই নিজেকে মেয়র হিসাবে মনোনীত করেছেন তিনি। শহরের বাসিন্দা হিসাবে সমস্ত সরকারি নিয়ম-কানুন পালন করে চলেছেন তিনি। এমনকি করও দেন তিনি এবং তা জমা রাখেন নিজের কাছেই। মেয়র হিসাবে প্রত্যেক বছর রাস্তা-ঘাটের উন্নয়নের পরিকল্পনা জমা দেন, যাতে রাষ্ট্র আর্থিক সাহায্য প্রদান করে।

মনোয়ি শহরটি গড়ে ওঠে ১৯০২ সালে। ১৯৩০ সালে এই শহরের লোকসংখ্যা ছিল ১৫০ জন। চাকরির সন্ধানে সেখানকার মানুষ ধীরে ধীরে অন্য শহরে পাড়ি দিতে থাকেন, ফলে জনসংখ্যা কমতে থাকে। এমনকি এলসির সন্তানরাও অন্য শহরে চলে যায়। ২০০৪ সাল পর্যন্ত এলসি এইলার থাকতেন তার স্বামী রুডির সঙ্গে। রুডি মারা যাওয়ার পরে এই শহরে তিনি একাই থাকেন।

মনোয়িতে এলসির একটি বার আছে। সেখানকার মালিক এবং ক্রেতা এলসি নিজেই। মনোয়িতে একটি পাঠাগারও আছে, যার নাম এলসি নিজের প্রয়াত স্বামীর নামে রেখেছেন। পাঠাগারে শহরের পুরোনো ছবি আছে। শহরের ইতিহাস বিষয়ক নানা বই-সহ প্রায় ৫ হাজার বই রয়েছে পাঠাগারে।

বিডি-প্রতিদিন/১৩ আগস্ট, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর