৯ মে, ২০১৯ ১৭:০৩

খোঁজ মিলল বিশ্বের বৃহত্তম মুক্তার

অনলাইন ডেস্ক

খোঁজ মিলল বিশ্বের বৃহত্তম মুক্তার

সংগৃহীত ছবি

ওজন ২৭.৬৫ কেজি। ওজনের সঙ্গে সামঞ্জস্য রেখে মুক্তাটির নাম রাখা হয়েছে ‘গিগা পার্ল’। এটিই সম্ভবত বিশ্বের বৃহত্তম প্রাকৃতিক মুক্তা। এই মুক্তাটির দাম প্রায় ৯০ মিলিয়ন পাউন্ড।

এক কানাডিয়ান ব্যক্তি সম্প্রতি এই বিশালাকার মুক্তা বিশ্বের সামনে এনেছেন। সম্ভবত এটিই বিশ্বের সব থেকে বড় প্রাকৃতিক মুক্তা। 

ঘি রঙের প্রাকৃতিক মুক্তাটির বয়স আনুমানিক ১০০০ বছর। একটি দৈত্যাকার ঝিনুকের ভেতর থেকে মুক্তাটি পাওয়া গিয়েছিল। 

কানাডার আব্রাহাম রেয়েস (৩৪) জানিয়েছেন, এটি তিনি পারিবারিক উত্তরাধিকার সূত্রে পেয়েছেন। আব্রাহামের দাদু ফিলিপিন্সের এক মৎস্যজীবীর কাছ থেকে সেটি কিনে এনেছিলেন। 

এর আগে বিশ্বের বৃহত্তম প্রাকৃতিক মুক্তা হিসেবে ধরা হত লাউ-জু পার্লকে। তার চেয়ে এই গিগা পার্ল চার গুণ বেশি ওজনের। 

১৯৯৫-এ আব্রাহামের দাদু উপহার দিয়েছিলেন আব্রাহামের খালাকে। সেই থেকে এটি আব্রাহামের খালার কাছেই ছিল। তবে তাদের পরিবারের কেউই এতদিন পর্যন্ত জানতেন না এই বড় পাথরের মতো বস্তুটি আসলে একটি প্রাকৃতিক মুক্তা। কারণ এর আকার মোটেই প্রচলিত মুক্তার মতো নয়।

বয়স হয়ে যাওয়ার কারণে ২০১৬ সালে আব্রাহামের খালা তার সম্পত্তি আত্মীয়দের মধ্যে ভাগ করে দিচ্ছিলেন। সেই সময় মুক্তাটি আব্রাহামের ভাগে পড়ে। তারপরেই জানা যায়, এটি একটি বিশালাকার প্রাকৃতিক মুক্তা। 

সম্প্রতি আব্রাহাম মুক্তাটি পুরাতত্ত্ববিদদের দেখান। তারা জানিয়েছেন, এটির বর্তমান বাজার দর ৬ থেকে ৯ কোটি মার্কিন ডলার।

এখন এই বিশাল মুক্তাটি একটি ২২ ক্যারেটের সোনার অক্টোপাসের বাহুবন্ধনে রাখা হয়েছে। আব্রাহাম জানিয়েছেন, তিনি এটি বিক্রি করবেন না। তবে সবার দেখার সুযোগ করে দিতে বিভিন্ন মিউজিয়ামে প্রদর্শনের ব্যবস্থা করবেন। 

আব্রাহামের কথায়, বিশ্বের মানুষের সত্যিই জানা উচিত, এই রকম একটি জিনিস বাস্তবেই আছে।

 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর