২০ জুলাই, ২০১৯ ১০:৫৩

উড়ন্ত ডাইনোসরের পেটে নতুন প্রজাতির টিকটিকির সন্ধান

অনলাইন ডেস্ক

উড়ন্ত ডাইনোসরের পেটে নতুন প্রজাতির টিকটিকির সন্ধান

সংগৃহীত ছবি

মাইক্রোর‌্যাপটর হিসেবে পরিচিত প্রায় ১২৫ হাজার থেকে ১২২ হাজার বছর আগে বসবাসকারী ডাইনোসরের পেট থেকে পাওয়া গেল একটি সম্পূর্ণ নতুন প্রজাতির টিকটিকি। কারেন্ট বায়োলজিতে প্রকাশ পাওয়া একটি রিপোর্ট থেকে জানা গেছে যে, সম্প্রতি গবেষকেরা মাইক্রোর‌্যাপটর নামে উড়ন্ত ডাইনোসরের পেটে খুঁজে পেলেন নতুন প্রজাতির টিকটিকি। এই মাইক্রোর‌্যাপটরের গায়ে এবং ডানায় অনেক বড় বড় পালক ছিল।

সাউথ ওয়েস্ট নিউজ সার্ভিসের একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ডাইনোসরের পেটে সম্পূর্ণ অবস্থায় পাওয়া গেছে এই টিকটিকি। ইন্দ্রের নামে যার নামকরণ করা হয়েছে ইন্দ্রাসোরাস ওয়াঙ্গি। মাইক্রোর‌্যাপটর ডাইনোসর টিকটিকিটিকে আস্ত অবস্থাতেই  গিলে নিয়েছিল এবং প্রথমে টিকটিকির মাথার দিকটি দিয়ে খাওয়া শুরু করেছিল। এইটা থেকে সেই সময়ের এই উড়ন্ত ডাইনোসরের খাওয়ার ধরণ সম্পর্কে কিছুটা হলেও আন্দাজ করা যায়।

নিউইয়র্ক পোস্ট এই নতুন গবেষণা সম্পর্কে জানিয়েছে যে, “নতুন প্রজাতির এই সরীসৃপের মুখে দাঁত খুঁজে পাওয়া গেছে। যার থেকে বোঝা যাচ্ছে, এদের খাওয়াদাওয়ার ধরণ অন্যান্য টিকটিকিদের থেকে সম্পূর্ণ আলাদা ছিল।”
 
নিউইয়র্ক পোস্ট আরও জানিয়েছে, যেহেতু এই মাইক্রোর‌্যাপটরের পেট থেকে টিকটিকিটি গোটা অবস্থায় পাওয়া গেছে, সেই কারণে মনে করা হচ্ছে এরা ছিল অনেক বেশি সুযোগসন্ধানী প্রাণী এবং এরা তাদের শিকারকে গিলে ফেলত এবং অবশ্যই প্রথমে মাথার দিক দিয়ে ভক্ষণ করত।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর