শিরোনাম
প্রকাশ : ১৩ ডিসেম্বর, ২০১৯ ০৬:৩৭

সপ্তাহ ধরে অদ্ভুত ‘তাণ্ডব’ চালাচ্ছে ৮০ হাজার ভেড়া!

অনলাইন ডেস্ক

সপ্তাহ ধরে অদ্ভুত ‘তাণ্ডব’ চালাচ্ছে ৮০ হাজার ভেড়া!

আয়ারল্যান্ডের রিঙ্গাস্কিডি এলাকার একটি জলাশয়ে নিয়মিত পানি খেতে আসে একপাল ভেড়াসহ কয়েকশ’ গবাদি পশু। সম্প্রতি দুর্ঘটনাবসত ওই এলাকার একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থার কারখানার ভায়াগ্রা তৈরির কয়েক টন ভেষজ উপাদান পড়ে যায় ওই জলাশয়ের পানিতে। প্রায় ৮০ হাজার ভেড়া এখান থেকে পানি পান করার পর থেকেই অস্বাভাবিক আচরণ শুরু করে।

জানা গেছে, ভেড়াগুলোকে নিয়ন্ত্রণে আনতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে খামারের মেষপালকদের। ওই এলাকায় ওষুধ প্রস্তুতকারী সংস্থা ‘ফাইজার’-এর একটি কারখানা (প্লান্ট) রয়েছে। ঘটনার কথা স্বীকার করে ওষুধ প্রস্তুতকারী সংস্থা ‘ফাইজার’ জানিয়েছে, ভায়াগ্রা উৎপাদনে ব্যবহৃত ৭৫৫ টনেরও বেশি পরিমাণ ভেষজ সপ্তাহ খানেক আগে রিঙ্গাস্কিডি হারবারের পানিতে পড়ে যায়।

এই দূষণের ফলে ৮০ হাজারের বেশি ভেড়াসহ শতাধিক গবাদি পশু আচরণে অস্বাভাবিক পরিবর্তন এসেছে। রবিবার সংস্থার ওষুধ প্রস্তুতকারী সংস্থা সিস্টেমটি (এই দুর্ঘটনার জন্য দায়ী) মেরামত করা হয়েছে। ভায়াগ্রা দূষণের ফলে হাজার হাজার গবাদি পশুর শরীরে যে অস্বাভাবিক প্রভাব পড়েছে, তা স্বাভাবিক হতে আরও কয়েক সপ্তাহ সময় লাগতে পারে বলে মনে করা হচ্ছে। সূত্র : জি নিউজ।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

close