১৯ জানুয়ারি, ২০২৩ ০৩:৫৮

সিগারেটের পোড়া অংশ রাস্তায় ফেলায় ৭৩ হাজার টাকা জরিমানা!

অনলাইন ডেস্ক

সিগারেটের পোড়া অংশ রাস্তায় ফেলায় ৭৩ হাজার টাকা জরিমানা!

পৌর কর্মকর্তাদের সামনে রাস্তায় সিগারেটের পোড়া অংশ ছুঁড়ে ফেলার জন্য ৫৫৮ পাউন্ড বা বাংলাদেশি মুদ্রায় ৭৩ হাজার টাকার বেশি জরিমানা করা হলো এক ব্রিটিশ ব্যক্তিকে।

মেট্রো নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ধূমপানকারী ব্যক্তি অ্যালেক্স ডেভিস সিগারেট ফেলার সঙ্গে সঙ্গে তাকে রাস্তাতেই কাউন্সিল কর্মকর্তারা থামান। এরপর রাস্তায় আবর্জনা ফেলার জন্য একটি শাস্তির নোটিশ ধরিয়ে দেওয়া হয়। থর্নবারির গ্লুচেস্টারশায়ারে পথ দিয়ে হাঁটছিলেন ওই ব্যক্তি। সিগারেট শেষ হয়ে যাওয়ায় পৌর কর্মকর্তাদের সামনেই ২০ মিটার চওড়া রাস্তায় ফেলে দেন পোড়া অংশ। এরপর নির্দ্বিধায় হেঁটে চলে যাওয়ার পথেই পাকড়াও করা হয় তাকে।

প্রাথমিকভাবে, লোকটিকে বাংলাদেশি মুদ্রায় ১৯ হাজার টাকা জরিমানা দেওয়ার আদেশ করা হয়। কিন্তু, তিনি তা মানেননি। এরপর তাকে ৭৩ হাজার টাকার জরিমানা করা হয়। এর মধ্যে ক্ষতিপূরণসহ সারচার্জও ধরা ছিল।

লোকটি তার অপরাধ স্বীকার করলেও ধার্য করা জরিমানা দিতে প্রথমে রাজি হননি। তাই বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। শেষপর্যন্ত তিনগুণেরও বেশি জরিমানা দিতে হয় তাকে।

সাউথ গ্লুচেস্টারশায়ার কাউন্সিলের পরিবেশ সংক্রান্ত মন্ত্রিপরিষদের সদস্য কাউন্সিলর র‍্যাচেল হান্ট জানান, সিগারেটের শেষ প্রান্তগুলো সম্পূর্ণ সিগারেটের তুলনায় অনেক বেশি ক্ষতিকর। এর মধ্যে যে উপাদানগুলো থাকে তা পচে পরিবেশের সঙ্গে মিশে যেতে ১৮ মাস থেকে ১০ বছর পর্যন্ত সময় লাগে। নিয়মিত সচেতনতা প্রসারের কর্মসূচি করার পরেও এমন অপরাধ করেন ওই ব্যক্তি। তাই তাকে বড়সড় জরিমানা করা হলো।  

বিডি প্রতিদিন/জুনাইদ 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর