২৪ নভেম্বর, ২০২৩ ২১:৫৭

প্যারোলে মুক্তি পাচ্ছেন প্রেমিকাকে খুন করা ‘ব্লেড রানার’খ্যাত পিস্টোরিয়াস

অনলাইন ডেস্ক

প্যারোলে মুক্তি পাচ্ছেন প্রেমিকাকে খুন করা ‘ব্লেড রানার’খ্যাত পিস্টোরিয়াস

ফাইল ছবিতে বান্ধবী রিভার সঙ্গে অস্কার পিস্টোরিয়াস (বাঁয়ে)

দক্ষিণ আফ্রিকার দৌড়বিদ অস্কার পিস্টোরিয়াস। দুই পা নেই, কৃত্রিম পা নিয়েই চলাফেরা। সেগুলোও দেখতে ব্লেডের মতো, তা নিয়েই তিনি দৌড়ে গড়েছেন বিশ্বরেকর্ড। আর তাই বিশ্বের বুকে দক্ষিণ আফ্রিকার এই অ্যাথলেট ‘ব্লেইড রানার’ হিসেবে পরিচিত। ২০১৩ সালে তার জীবনে নেমে এসেছিল অন্ধকার। বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে খুনের দায়ে ১৩ বছরের কারাদণ্ড হওয়ার পর গত ১০ বছর জেলবন্দি তিনি। অবশেষে আসছে ৫ জানুয়ারি প্যারোলে মুক্তি পাচ্ছেন তিনি।

দক্ষিণ আফ্রিকার ডিপার্টমেন্ট অব কারেকশনার সার্ভিসেসের এক মুখপাত্র এএফপিকে পিস্টোরিয়াসের মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন। বান্ধবী রিভার মা পিস্টোরিয়াসের জামিনের বিরোধিতা করেননি। কিন্তু প্যারোল বোর্ডকে পাঠানো একটি চিঠিতে তিনি জানতে চেয়েছেন, জেলে থাকাকালীন পিস্টোরিয়াসের রাগ সংক্রান্ত সমস্যার কোনো চিকিৎসা হয়েছে কি না। এটাও জানিয়েছেন, জেলের বাইরে বেরোলে অনেক মহিলার নিরাপত্তার পক্ষে বিপজ্জনক হয়ে উঠবেন পিস্টোরিয়াস। আদালত সব কিছু খতিয়ে দেখেই প্যারোলের আবেদনে রাজি হয়েছে।

উল্লেখ্য, ২০১৩ সালের ভ্যালেন্টাইন্স ডেতে বান্ধবীকে নিজের বাড়িতেই গুলি চালিয়ে খুন করেছিলেন ‘ব্লেড রানার’ নামে পরিচিত পিস্টোরিয়াস। যদিও পরে তিনি দাবি করেছিলেন, যার উদ্দেশে গুলি চালিয়েছিলেন তিনি যে নিজের বান্ধবী বুঝতে পারেননি। ঘটনার সময় তিনি কোনো চোর ভেবে প্রেমিকের দিকে গুলি চালিয়েছিলেন। কিন্তু আদালতে তার যুক্তি খাটেনি। দীর্ঘ সাত মাসেরও বেশি সময় ধরে মামলা চলে। পরে দক্ষিণ আফ্রিকার একটি আদালত তাকে ১৩ বছরের কারাবাসের নির্দেশ দেয়।  

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর