Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১২ জানুয়ারি, ২০১৯ ১৪:১২

স্কুটি চেপে উত্তরের ১৭ জেলায় যাবেন ৪ ভ্রমণকন্যা

অনলাইন ডেস্ক

স্কুটি চেপে উত্তরের ১৭ জেলায় যাবেন ৪ ভ্রমণকন্যা

‘নারীর চোখে বাংলাদেশ’ স্লোগান নিয়ে ভ্রমণপ্রেমী চার কন্যা স্কুটিতে চড়ে পুরো দেশ ঘুরে বেড়ানোর কর্মসূচি শুরু করেছেন। নারীর সুষ্ঠু ক্ষমতায়নের লক্ষ্যে বাংলাদেশে নারীদের সবচেয়ে বড় ট্রাভেল গ্রুপ-ভ্রমণকন্যা’ নামে এই ভ্রমণভিত্তিক সংগঠনের চার নারী তাদের কর্মসূচির অংশ হিসেবে এবার উত্তরের ১৭টি জেলা ভ্রমণ করছেন। 

আজ শনিবার পঞ্চগড় জেলা দিয়ে তাদের উত্তরাঞ্চল ভ্রমণ কর্মসূচি শুরু হয়েছে। ১ ফেব্রুয়ারি গাজীপুর হয়ে ঢাকায় ফিরবেন ভ্রমণকন্যারা।   

কর্নফুলির সহযোগিতায় ওই ভ্রমণকন্যারা সেই জেলাগুলোর নারীদের সচেতন করার পাশাপাশি বিভিন্ন স্কুলের ছাত্রীদের প্রশ্নের উত্তর দেবেন। এছাড়া আত্মরক্ষার্থে নারীদের কারাতের প্রাথমিক কৌশলও শিখাবেন ওই চার ভ্রমণকন্যা। 

ভ্রমণকন্যারা কখন কোন জেলায় থাকবেন : 

আজ শনিবার (১২ জানুয়ারি) পঞ্চগড় স্কুলের শিক্ষার্থীদের সচেতন করার মধ্য দিয়ে ওই ভ্রমণকন্যাদের উত্তরের জেলাগুলোতে ভ্রমণ শুরু হয়েছে। রাতে পঞ্চগড় সার্কিট হাউসে থাকবেন তারা। ১৩ জানুয়ারি সকালে পঞ্চগড় থেকে ৪০ কিলোমিটার স্কুটি চালিয়ে ঠাকুরগাঁও যাবেন ভ্রমণকন্যারা। সেখানে স্কুলছাত্রীদের সঙ্গে কথা বলে রাতে ঠাকুরগাঁও সার্কিট হাউসে থাকবেন। 

১৪ জানুয়ারি ঠাকুরগাঁও থেকে রওনা দিয়ে বেলা ১২টার মধ্যে নীলফামারী পৌঁছে সেখানকার স্কুলছাত্রীদের সাথে কথা বললেন তারা। ১৫ জানুয়ারি নীলফামারী থেকে সৈয়দপুর হয়ে দিনাজপুরে, ১৬ জানুয়ারি দিনাজপুর থেকে ৪২ কিলোমিটার চালিয়ে রংপুর সার্কিট হাউসে রাতে থাকবেন তারা। 

পরে ১৭ জানুয়ারি সকালে রংপুর স্কুল করে ৩৮ কিলোমিটার চালিয়ে লালমনিরহাটে গিয়ে সার্কিট হাউসে থাকবেন ভ্রমণকন্যারা। ১৮ জানুয়ারি শুক্রবার লালমনিরহাট থেকে ৩০ কিলোমিটার চালিয়ে কুড়িগ্রাম সার্কিট হাউজে রাতে থাকবেন। ১৯ জানুয়ারি কুড়িগ্রামের স্কুল করে নৌকা পার হয়ে রাতে গাইবান্ধা সার্কিট হাউসে থেকে ২০ জানুয়ারি গাইবান্ধা স্কুল করে ৬৭ কিলোমিটার চালিয়ে জয়পুরহাট পৌঁছানো। পরে ২১ তারিখে জয়পুরহাট ঘুরে দেখে ২২ জানুয়ারি জয়পুরহাট স্কুল করে ৫২ কিলোমিটার চালিয়ে বগুড়া পৌঁছাবেন তারা। এরপর ২৩ জানুয়ারি সকালে বগুড়ায় স্কুল করে ৫২ কিলোমিটার চালিয়ে নওগাঁ পৌঁছে রাতে নওগাঁ সার্কিট হাউসে রাত্রীযাপন। ২৪ জানুয়ারি সকালে নওগাঁর স্কুল করে ৯০ কিলোমিটার চালিয়ে চাঁপাইনবাবগঞ্জ পৌঁছানো। পথে কুসুম্বা মসজিদ দেখে রাতে চাঁপাইনবাবগঞ্জ সার্কিট হাউজ থাকবেন ভ্রমণকন্যারা।
২৫ জানুয়ারি ছুটির দিনে চাঁপাইনবাবগঞ্জ সার্কিট হাউসে রাত কাটাবেন তারা। 

২৬ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জে স্কুল করে ৪৮ কিলোমিটার চালিয়ে রাজশাহী পৌঁছানো এবং রাতে রাজশাহী সার্কিট হাউসে থাকা। ২৭ জানুয়ারি রাজশাহীতে স্কুল করে পুঠিয়া হয়ে ৫৫ কিলোমিটার চালিয়ে নাটোরে পৌঁছে রাতে নাটোর সার্কিট হাউসে থাকা। ২৮ জানুয়ারি সকালে নাটোরের স্কুল করে ৬১ কিলোমিটার চালিয়ে পাবনা পৌঁছে সার্কিট হাউসে রাত্রীযাপন। ২৯ জানুয়ারি পাবনা স্কুল করে ৩০ জানুয়ারি ১০৯ কিলোমিটার চালিয়ে রাতে সিরাজগঞ্জে সার্কিট হাউসে থাকবেন। 

৩১ জানুয়ারি সিরাজগঞ্জ থেকে ১০০ কিলোমিটার স্কুল করে জামালপুর সার্কিট হাউসে রাতে থেকে ১ ফেব্রুয়ারি গাজীপুর হয়ে ঢাকা ফিরবেন ভ্রমণকন্যারা। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য