Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৮ এপ্রিল, ২০১৯ ২২:১৫

জেন্ডার সমতায় বাংলাদেশের অগ্রগতিতে জাতিসংঘের সন্তোষ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

জেন্ডার সমতায় বাংলাদেশের অগ্রগতিতে জাতিসংঘের সন্তোষ প্রকাশ
ফাইল ছবি

বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের ‘ইউএনএফপিএ’র প্রতিনিধি ড. আসা টরকেলশন জনসংখ্যা নিয়ন্ত্রণ ও জেন্ডার সমতায় বাংলাদেশের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেন, বাংলাদেশে মাতৃমৃত্যুর হার হ্রাস, শিশুস্বাস্থ্য সুরক্ষা এবং বাল্যবিবাহ প্রতিরোধসহ বিভিন্ন ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি হয়েছে। একইসঙ্গে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ইউএনএফপিএ'র সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশ্বাস দেন। 

সংসদ ভবনে আজ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’র সাথে সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন। 
এসময় তিনি নারী ক্ষমতায়ন ও যুব উন্নয়নে স্পীকারের উদ্ভাবনী ধারনার প্রশংসা করেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবসম্পদের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে তৃণমূল পর্যায়ে ইয়ুথ ক্লাব প্রতিষ্ঠার মাধ্যমে মাদকের ভয়াবহ পরিণতি সম্পর্কে যুব সমাজকে সচেতন করতে পারলে সমাজের অনাকাঙ্খিত সহিংসতা কমে আসবে। পাশাপাশি নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, জয়িতার মত প্রতিষ্ঠান তৃণমূলে ছড়িয়ে দিলে নারী উদ্যাক্তাগণ উৎসাহিত হবেন। উৎপাদিত পণ্য জয়িতার মাধ্যমে বিপনণের সুযোগ পেলে নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক ক্ষমতায়ন সুদৃঢ় হবে।
এসময়ে ইউএনএফপিএ এর প্রোগ্রাম ম্যানেজার ও বিএপিপিডিএর প্রকল্প পরিচালকসহ সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এ মজুমদার

 

 


আপনার মন্তব্য