২২ এপ্রিল, ২০১৯ ১৩:৩২

একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ১২ মে

অনলাইন ডেস্ক

একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ১২ মে

চলতি শিক্ষাবর্ষে আগামী ১২ মে থেকে সারাদেশের সরকারি-বেসরকারি কলেজে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়। আবেদন করা যাবে ২৩ মে পর্যন্ত। জুনের মধ্যে ভর্তির কাজ শেষ করে আগামী ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে। 

রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির নীতিমালায় এ তথ্য জানানো হয়েছে।

জানা যায়, এবার আটটি সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড থেকে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবেন। অন্যদিকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে উত্তীর্ণরা একাদশে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ভর্তির ক্ষেত্রে সর্বোচ্চ বয়স হবে ২২ বছর।

নীতিমালায় বলা হয়েছে, আগামী ১২ থেকে ২৩ মে পর্যন্ত অনলাইন ও টেলিটক মোবাইল থেকে এসএমএস-এর মাধ্যমে ভর্তির আবেদন করা যাবে। যারা ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছেন তাদেরকেও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে। ২৪ থেকে ২৬ মের মধ্যে শিক্ষার্থীদের আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হবে। পুনঃনিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হবে তারা ৩ থেকে ৪ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

বিস্তারিত জানতে ক্লিক করুন।

বিডি-প্রতিদিন/২২ এপ্রিল, ২০১৯/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর