Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ জুন, ২০১৯ ১৯:২৭

প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই: গণশিক্ষা প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই: গণশিক্ষা প্রতিমন্ত্রী
ফাইল ছবি

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, ২০০৯ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়। এখন পর্যন্ত অত্যন্ত সুষ্ঠুভাবে ও স্বচ্ছতার সঙ্গে এই পরীক্ষা সম্পন্ন হয়েছে। তাই আপাতত এই পরীক্ষা বন্ধ করার কোন পরিকল্পনা নেই। বরং প্রাথমিক সমাপনী পরীক্ষাকে অধিকতর যুগোপযোগী করার লক্ষ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন একটি বোর্ড গঠনের পরিকল্পনা রয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে আজ টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে বেনজীর আহমেদের (ঢাকা-২০) প্রশ্নের লিখিত জবাবে তিনি এসব তথ্য জানান। 

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী সংসদে আরও জানান, আওয়ামী লীগ সরকার প্রাথমিক শিক্ষাকে ঢেলে সাজানোর লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এরমধ্যে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শ্রেণি চালু, এজন্য শিক্ষক নিয়োগ, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ জারি উল্লেখযোগ্য। 

এসময় তিনি আরো জানান, প্রাথমিক সমাপনী পরীক্ষাকে অধিকতর যুগোপযোগী করে আয়োজনের লক্ষ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন একটি বোর্ড গঠনের বিষয়ে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) ডিপিপি-তে অন্তর্ভুক্ত করা হয়েছে। ৫ বছর মেয়াদি উন্নয়ন কর্মসূচির ডিপিপি মোতাবেক ৩য় বছরে অর্থাৎ ২০২০-২০২১ অর্থবছরে তা বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য