৫ ডিসেম্বর, ২০১৯ ০৬:৪৮

মাছের বিস্কুট ও চানাচুর উদ্ভাবন করলেন শেকৃবি’র গবেষকরা

অনলাইন ডেস্ক

মাছের বিস্কুট ও চানাচুর উদ্ভাবন করলেন শেকৃবি’র গবেষকরা

শুনতে অবাক লাগলেও সত্যি, শেকৃবির ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স অনুষদের একদল গবেষক অনুষদীয় অর্থায়নে কয়েক মাস যাবৎ গবেষণা করে বাংলাদেশে এই প্রথম পাঙ্গাস মাছের বিস্কুট ও চানাচুর ((SAU Fish Biscuit-1& SAU Fish Chanachur-1) ) এবং সিলভার কার্প মাছের বিস্কুট ও চানাচুর (SAU Fish Biscuit-2 & SAU Fish Chanachur-2)  উদ্ভাবন করতে সক্ষম হয়েছেন।

গবেষণা কার্যক্রমটি পরিচালনা করেন ফিশিং এন্ড পোস্ট হার্ভেস্ট টেকনোলজি বিভাগের প্রভাষক মাসুদ রানা। গবেষণাটি সার্বিক তত্ত্বাবধান করেন অনুষদের ডীন প্রফেসর ড. কাজী আহসান হাবীব। 

গবেষণা কার্যক্রমটির সার্বিক সহযোগিতা করেন একোয়াকালচার বিভাগের চেয়ারম্যান ড. এ এম সাহাবউদ্দিন এবং ফিশিং এন্ড পোস্ট হার্ভেস্ট টেকনোলজি বিভাগের চেয়ারম্যান ড. মহিব্বুল্লাহ।

জানা গেছে, তুলনামূলক কম মূল্যের মাছগুলোকে প্রক্রিয়াজাত করে সুস্বাদু ও পুষ্টি গুণ সমৃদ্ধ বিস্কুট ও চানাচুর উদ্ভাবন করেন শেকৃবির গবেষকরা। যা একই সঙ্গে মানুষের দেহের প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি উপাদান, ভিটামিন ও মিনারেল সরবারহ করবে। 

প্রাথমিকভাবে গবেষণায় দেখা গেছে, মাছের বিস্কুট ও চানাচুরে মোটামুটি ৪০-৫০ শতাংশ আমিষ, ২০-৩০ শতাংশ চর্বি, ২০-২৫ শতাংশ শর্করা, ১০-১৫ শতাংশ মিনারেল এবং ১০-১২ শতাংশ ফাইবার বিদ্যামান।

এই চানাচুর ও বিস্কুট বাংলাদেশের জনগণের আমিষের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদী গবেষকরা।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর