শিরোনাম
প্রকাশ : ৮ ডিসেম্বর, ২০১৯ ০৩:২৮

ভুটানে বাংলাদেশি হৃদরোগ বিশেষজ্ঞ দল

অনলাইন ডেস্ক

ভুটানে বাংলাদেশি হৃদরোগ বিশেষজ্ঞ দল

অনুষ্ঠিত হয়ে গেল বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিকস (বিআইটি) এর উদ্যোগে স্বাস্থ্যবিষয়ক দিনব্যাপী একটি বৈজ্ঞানিক সম্মেলন। শনিবার ভুটানের রাজধানী থিম্পুতে এ সম্মেলনের আয়োজন করা হয়। 

বাংলাদেশের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞদের একটি দল সম্মেলনে অংশগ্রহণ করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভুটানের মাননীয় প্রধানমন্ত্রী চিকিৎসক লোটে শেরিং। সম্মেলনের নেতৃত্ব দেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও কোর্স ডিরেক্টর এবং আমেরিকান কলেজ অব কার্ডিওলজির আন্তর্জাতিক গভর্নর অধ্যাপক আফজালুর রহমান।

বিশিষ্ট ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট, ক্লিনিকাল কার্ডিওলজিস্ট, বিশেষজ্ঞ চিকিৎসক, টেকনিশিয়ানগণ তাদের জ্ঞান ও দক্ষতা বাড়াতে বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিকস (বিআইটি) এই সম্মেলনের আয়োজন করে। সম্মেলনে বাংলাদেশের বিশিষ্ট ইন্টারভেনশনাল হৃদরোগ বিশেষজ্ঞ বিআইটির চেয়ারম্যান অধ্যাপক ডা. আফজালুর রহমান বলেন, আমি ভুটানে প্রথমবারের মত দক্ষিণ এশিয়ার প্রখ্যাত ইন্টারভেনশনাল ও ক্লিনিকাল হৃদরোগ বিশেষজ্ঞদের নিয়ে এরকম একটি গুরুত্বপূর্ণ সম্মেলনের আয়োজন করতে পেরে আনন্দিত। সার্কভুক্ত দু’টি দেশের হৃদরোগ চিকিৎসা জগতে এই সম্মেলন অভূতপূর্ব সাফল্য বয়ে আনবে এবং এর সুফল ভোগ করবে দুই দেশের হৃদরোগীরা, তথা জনগণ।

হৃদরোগ বিশেজ্ঞদের দক্ষতা বাড়ানোর জন্য নিয়মিত প্রশিক্ষণ ও সম্মেলনের মাধ্যমে বিআইটি দক্ষিণ এশিয়া এবং অন্যান্য দেশসমূহের মধ্যে সমন্বয় সাধন করে যাচ্ছে। গত ১০ বছর যাবৎ এই প্রতিষ্ঠানটি আধুনিক হৃদরোগ চিকিৎসা পদ্ধতি, ব্যবস্থা এবং জ্ঞান-বিজ্ঞানের প্রসারে নানামুখী কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে যাতে বাংলাদেশসহ অন্যান্য দেশসমূহের হৃদরোগীরা বিশেষভাবে উপকৃত হয়। 

এর আগে, ভারত ও বাংলাদেশের বাইরে নেপালেও প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে। এবারই ভুটানে প্রথমবারের মত এই সম্মেলনের আয়োজন করা হচ্ছে। এশিয়া তথা অন্যান্য দেশের প্রখ্যাত ইন্টারভেনশনাল ও ক্লিনিকাল হৃদরোগ বিশেষজ্ঞগণ তাদের জ্ঞান ও অভিজ্ঞতাকে এই সম্মেলনের মাধ্যমে নিজেদের মধ্যে বিনিময় করবেন।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

close