শিরোনাম
প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২০ ১৪:২২
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২০ ১৬:৫৬

ভারতের পদ্ম পুরস্কার পাচ্ছেন ২ বাংলাদেশি

দীপক দেবনাথ, কলকাতা:

ভারতের পদ্ম পুরস্কার পাচ্ছেন ২ বাংলাদেশি
সৈয়দ মোয়াজ্জেম আলী এবং এনামুল হক

ভারতের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান 'পদ্মভূষণ' পাচ্ছেন বাংলাদেশের বিশিষ্ট কূটনীতিবিদ প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলী। এছাড়াও প্রত্নতত্ত্ববিদ এনামুল হককে ২০২০ সালের 'পদ্মশ্রী' পুরস্কার দেওয়া হচ্ছে। 

চলতি বছরের মার্চ-এপ্রিল মাসে ভারতের রাষ্ট্রপতি ভবনে এক জমকালো অনুষ্ঠানে প্রাপকদের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে। 

রবিবার ভারতে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে ৭১ তম প্রজাতন্ত্র দিবস। তার আগে গতকাল শনিবার ২০২০ সালের পদ্মশ্রী পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করে দেশটির কেন্দ্রীয় সরকার। 

এবছর ১৪১ জন এই সম্মাননা পাচ্ছেন। যার মধ্যে ৭ জন 'পদ্মবিভূষণ' পুরস্কার, ১৬ জন 'পদ্মভূষণ' এবং ১১৮  জনকে 'পদ্মশ্রী' সম্মাননা দেওয়া হচ্ছে। পুরস্কার প্রাপকদের তালিকায় ভারতের পাশাপাশি অনেক বিদেশি নাগরিকও রয়েছেন। এর মধ্যে 'মরণোত্তর পদ্মভূষণ' সম্মাননা দেওয়া হচ্ছে বাংলাদেশী কূটনীতিক এবং ভারতের সাবেক বাংলাদেশ হাইকমিশনার প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলী। 'পদ্মশ্রী' পাচ্ছেন এনামুল হক। 

উল্লেখ্য, সৈয়দ মোয়াজ্জেম আলী বাংলাদেশের সাবেক পররাষ্ট্র সচিব। ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। ২০১৪ সাল থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত ওই পদে ছিলেন তিনি। তার কার্যকালের মেয়াদ শেষ হওয়ার পরে বাংলাদেশে ফেরার কয়েকদিনের মধ্যে অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর ঢাকার একটি হাসপাতালে তাকে ভর্তি করা হলে গত ৩০ ডিসেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আলী। 

প্রধানত তার সময়েই ভারত এবং বাংলাদেশের মধ্যে সম্পর্ক উচ্চপর্যায়ে বিরাজ করে। জনসংযোগের ক্ষেত্রে তার বিশেষ অবদানের জন্য ভারত সরকার তাকে 'মরণোত্তর পদ্মভূষণ' সম্মাননা দেওয়ার কথা ঘোষণা করে। 

অন্যদিকে বাংলাদেশ জাদুঘর আন্দোলনের অন্যতম ব্যক্তি হলেন এনামুল হক। মূলত তার হাত ধরে ঢাকা জাদুঘর ১৯৮৩ সালে বাংলাদেশের জাতীয় জাদুঘরের রূপ নিয়েছিল। 

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য