১৪ জুলাই, ২০২০ ২০:১৯

জমির অভাবে সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা যাচ্ছে না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

জমির অভাবে সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা যাচ্ছে না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নসরুল হামিদ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, অকৃষি জমির অপ্রতুলতার জন্য সৌর শক্তি ব্যবহার করে বড় আকারের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন করা যাচ্ছে না। তবে ছাদে সৌরবিদ্যুৎ এবং ভাসমান সৌরবিদ্যুৎ কেন্দ্র নিয়ে কাজ করা হচ্ছে। বর্জ্য হতে এবং বায়ু হতে বিদ্যুৎ উৎপাদন নিয়েও গৃহীত উদ্যোগসমূহ এগিয়ে চলছে।

আজ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে মোট ৫০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন নবায়ণযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসব বলেন তিনি।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, পরিবেশবান্ধব নবায়ণযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে প্রণোদনা অব্যাহত রাখা হবে। নবায়ণযোগ্য জ্বালানিভিত্তিক ডিস্ট্রিবিউটেড জেনারেশনকে উৎসাহিতকরণের লক্ষ্যে নেট মিটারিং ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে। টি.আর/কাবিখার মাধ্যমে সোলার হোম সিস্টেম প্রসারে সহযোগিতা করা হচ্ছে।

তিনি বলেন, ২৩ প্রকল্পের আওতায় ১২২০.৭৭ মেগাওয়াট নবায়ণযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদনের কাজ চলমান আছে। নানা উৎস হতে নবায়ণযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনে বিনিয়োগের ক্ষেত্রও প্রসারিত হয়েছে।

বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদের সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যন্যের মাঝে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং, বিপিডিবি চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন, এনডব্লিওপিজিসিএল'র চীফ এক্সিকিউটিভ অফিসার প্রকৌশলী এ. এম. খোরশেদুল আলম এবং সিএমসি চেয়ারম্যান রুয়ান গুয়াং বক্তব্য রাখেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর