শিরোনাম
প্রকাশ : ২ ডিসেম্বর, ২০২০ ১৪:৪০
আপডেট : ২ ডিসেম্বর, ২০২০ ২১:১৫
প্রিন্ট করুন printer

আঙ্কারায় হচ্ছে বঙ্গবন্ধুর ভাস্কর্য, ঢাকায় আতাতুর্কের

অনলাইন ডেস্ক

আঙ্কারায় হচ্ছে বঙ্গবন্ধুর ভাস্কর্য, ঢাকায় আতাতুর্কের
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান

তুরস্কের রাজধানী আঙ্কারায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ করা হবে। সেই সাথে বাংলাদেশের রাজধানী ঢাকায় আতাতুর্ক মোস্তফা কামাল পাশার একটি ভাস্কর্য নির্মাণ করবে তুরস্ক। শিগগিরই এই কাজ শুরু করা হবে বলে জানান তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান।

বুধবার দুপুরে তথ্য মন্ত্রণালয়ে তথ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তুর্কি রাষ্ট্রদূত।

এ সময় তুরস্কের রাষ্ট্রদূত বলেন, ‘বন্ধুত্বপূর্ণ দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে। আশা করি আমরা মুজিববর্ষের সমাপনী অনুষ্ঠানে যোগ দেব। বঙ্গবন্ধু হচ্ছেন বাংলাদেশের প্রতীক আর কামাল আতাতুর্ক হচ্ছেন তুরস্কের প্রতীক। এই দুই নেতার ভাস্কর্য দুই দেশে স্থাপন করবো এ ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিয়েছি। আঙ্কারায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এবং ঢাকার কামাল আতাতুর্ক এভিনিউয়ে কামাল আতাতুর্কের ভাস্কর্য স্থাপিত হবে। 

তুর্কি রাষ্ট্রদূত আরও বলেন, ইস্তাম্বুল ও চট্টগ্রামেও এ ধরনের কিছু করা যায় কি না সেটা নিয়েও আলোচনা হয়েছে।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, তুরস্কের রাষ্ট্রদূত জানিয়েছেন তারা সিদ্ধান্ত নিয়েছেন তুরস্কের রাজধানী আঙ্কারাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য স্থাপন করবেন। একই সঙ্গে ঢাকায় আধুনিক তুস্কের প্রতিষ্ঠাতা কামাল আতাতুর্কের একটি ভাস্কর্য স্থাপন করবেন। আমরা আরও আলোচনা করেছি তুরস্কের বাণিজ্যিক রাজধানী ইস্তাম্বুল ও বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামেও এ রকম কিছু করা যায় কি না সে ব্যাপারেও আলোচনা হয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর