২২ জানুয়ারি, ২০২১ ১৪:৪৩

আহমেদ ইমতিয়াজ বুলবুল না থাকার দুই বছর

অনলাইন ডেস্ক

আহমেদ ইমতিয়াজ বুলবুল না থাকার দুই বছর

আহমেদ ইমতিয়াজ বুলবুল। ফাইল ছবি

সংগীতজ্ঞ আহমেদ ইমতিয়াজ বুলবুল না থাকার দুই বছর হয়ে গেল। আজ ২২ জানুয়ারি, তার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। ২০১৯ সালের এ দিন ভোরে রাজধানীর আফতাব নগরে নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল কলেন তিনি।   

এই গুণী গীতিকবি, সুরকার-সংগীত পরিচালক ও বীর মুক্তিযোদ্ধার চলে যাওয়ার এ দিনটিতে সামাজিক যোগাযোগমাধ্যমে তাকে শ্রদ্ধাভরে স্মরণ করছেন অনেকেই। 

১৯৫৭ সালের ১ জানুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি। ১৯৭১ সালে মাত্র ১৫ বছর বয়সে তিনি মহান স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণ করেন।  

সাংস্কৃতিক ক্ষেত্রে অনন্য অবদানের জন্য আহমেদ ইমতিয়াজ বুলবুল রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মান একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, রাষ্ট্রপতির পুরস্কারসহ অসংখ্য সম্মাননায় ভূষিত হন। অডিও-সিনেমা মিলিয়ে অসংখ্য জনপ্রিয় ও কালজয়ী গান উপহার দিয়েছেন তিনি। 

দেশাত্মবোধক গান সৃষ্টিতেও তিনি ছিলেন অনন্য। ‘সব কটা জানালা খুলে দাও না’, ‘সেই রেল লাইনের ধারে’, ‘ও মাঝি নাও ছাইড়া দে ও মাঝি পাল উড়াইয়া দে’, ‘সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য’র মতো জনপ্রিয় দেশাত্মবোধক গান তাঁর দেওয়া সুর বাংলাদেশের মানুষের হৃদয়ে স্পন্দন তুলবে চিরদিন।  

তিন দশকেরও বেশি সময়ের সংগীত ক্যারিয়ারে বহু সংখ্যক চলচ্চিত্রের সংগীত পরিচালনা করেছেন তিনি। এর মধ্যে ‘নয়নের আলো’, ‘দেশ প্রেমিক’, ‘প্রেমের তাজমহল’, ‘আম্মাজান’, ‘ইতিহাস’ অন্যতম। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর