৯ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৪৩

বেসরকারি শিক্ষকদের ৬ মাসের বেশি বরখাস্ত নয় : হাইকোর্ট

অনলাইন ডেস্ক

বেসরকারি শিক্ষকদের ৬ মাসের বেশি বরখাস্ত নয় : হাইকোর্ট

হাইকোর্ট। ফাইল ছবি

বেসরকারি স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষকদের ছয় মাসের বেশি সাময়িক বরখাস্ত রাখা যাবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। আদালত জানিয়েছেন, এই সময়ের বেশি বরখাস্ত করে রাখলে ওই আদেশ বাতিল বলে গণ্য হবে। 

১৪ বছর আগে সাময়িক বরখাস্ত হওয়া মাগুরার স্কুলশিক্ষক বাদশা মিয়ার করা রিটের ওপর জারি রুলের চূড়ান্ত শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার এই রায় দেন হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ।

আজ আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

রায়ের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন রিটকারী অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির। তিনি বলেন, ‘সাময়িক বরখাস্ত হওয়া মাগুরার স্কুলশিক্ষক বাদশা মিয়ার পক্ষে আমরা ২০১৭ সালে রিট করেছিলাম। ওই রিটের শুনানি নিয়ে বেসরকারি শিক্ষকদের বহিষ্কার বিষয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। ওই রুলের চূড়ান্ত শুনানি নিয়ে আজ দেশের বেসরকারি স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষকদের ছয় মাসের বেশি সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না বলে রায় দিয়েছেন আদালত। রায়ে আদালত বলেছেন, কোনো শিক্ষককে এই সময়ের বেশি বরখাস্ত করে রাখলে ওই আদেশ বাতিল বলে গণ্য হবে। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

সর্বশেষ খবর