২১ সেপ্টেম্বর, ২০২১ ১৭:০৫

'জাতীয় সরকার' সংকট নিরসনের একমাত্র বিকল্প: আ স ম‌ রব

নিজস্ব প্রতিবেদক

'জাতীয় সরকার' সংকট নিরসনের একমাত্র বিকল্প: আ স ম‌ রব

আ স ম‌ রব (ফাইল ছবি)

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি'র সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, রাষ্ট্র পরিচালনা ব্যবস্থাকে যেভাবে 'অসাংবিধানিক' ও 'অনৈতিক' জালিয়াতি চক্রে আবদ্ধ করা হয়েছে তা জাতিকে ক্রমাগত গভীরভাবে সংকটগ্রস্ত করে ফেলেছে। জাতিকে নৈতিকভাবে দেউলিয়ার শেষ প্রান্তে নিয়ে যাওয়া হয়েছে। রাষ্ট্রপরিচালনাকারী সকল প্রতিষ্ঠান একটি সুবিধাভোগী চক্র দখল করে মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত রাষ্ট্রকে দুর্বৃত্ত বৈশিষ্ট্যপূর্ণ রাষ্ট্রে পরিণত করেছে। 

তিনি বলেন, রাষ্ট্রের সকল ক্ষেত্রে যে ক্ষত সৃষ্টি করা হয়েছে, আইন লঙ্ঘনের যে ভয়াবহ সংস্কৃতি চালু করা হয়েছে, দ্রুত সম্পদ বৃদ্ধি করার অবৈধ সুযোগকে যেভাবে অবারিত করা হয়েছে। সর্বোপরি নির্বাচন ও গণতন্ত্রকে যেভাবে পাতানো খেলায় রূপান্তর করা হয়েছে, তা থেকে কোন একক দল বা গোষ্ঠী রাষ্ট্রকে আর পুনরুদ্ধার করতে পারবে না। এখন রাষ্ট্রের একমাত্র পথ হচ্ছে গণজাগরণের মাধ্যমে জাতীয় নৈতিক শক্তির পুনরুজ্জীবন করা। পুনরুজ্জীবিত শক্তিই জাতীয় সরকার গঠন করবে। বিদ্যমান সংকট থেকে মুক্তির একমাত্র বিকল্প হতে পারে জাতীয় সরকার গঠন করা।

যুক্তরাষ্ট্র জেএস‌ডির ভার্চুয়াল প্রতিনিধি সভায় জেএসডি সভাপতি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। আজ মঙ্গলবার বিকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

সভায় সভাপতিত্ব করেন ‌দলের যুক্তরাষ্ট্র শাখার সিনিয়র সহ-সভাপতি ইঞ্জিনিয়ার সুভাষ চন্দ্র মজুমদার। সভা পরিচালনা করেন দলের সাধারণ সম্পাদক শামছু্উদ্দিন আহমেদ শামীম। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য তানিয়া রব।

সভায় আরও বক্তব্য রাখেন দলের যুক্তরাষ্ট্র শাখার সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মজিবুর রহমান, এনামুল হায়দার, নিউইয়র্ক থেকে দলের কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুল মালেক, যুক্তরাষ্ট্র শাখা সহ-সভাপতি হেলাল উদ্দিন, শিকাগো থেকে এডভোকেট জসীমউদ্দীন, লাস ভেগাস থেকে দলের উপদেষ্টা ও আন্তর্জাতিক রাজনৈতিক বিশেষজ্ঞ সিকদার গিয়াস উদ্দিন, টেক্সাস থেকে দলের উপদেষ্টা রায়হান চৌধুরী, ফ্লোরিডা থেকে সাবেক ছাত্রনেতা তারেক, দলের যুক্তরাষ্ট্র শাখার সহ-সাধারণ সম্পাদক শরিফ উদ্দিন, মোহাম্মদ রফিক উল্লাহ, সাংগঠনিক সম্পাদক তসলিম উদ্দিন খান, নিউইয়র্ক থেকে সাবেক ছাত্রনেতা আরজু হাজারী, সবুজ, রেজাউল করিম, বস্টন থেকে দলের সহ-সভাপতি বেলায়েত হোসেন বেলাল, নিউ জার্সি থেকে দলের উপদেষ্টা সারোয়ার হোসেনসহ অনেকে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর