২৩ সেপ্টেম্বর, ২০২১ ১১:৫৫

দাবি না মানলে ফের কর্মবিরতির ঘোষণা ট্রাক-কাভার্ডভ্যান, ট্যাংকলরি মালিক সমন্বয় পরিষদের

অনলাইন ডেস্ক

দাবি না মানলে ফের কর্মবিরতির ঘোষণা ট্রাক-কাভার্ডভ্যান, ট্যাংকলরি মালিক সমন্বয় পরিষদের

১০ দফা দাবি উত্থাপন করেছে বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান ট্যাংকলরি প্রাইম মুভার মালিক শ্রমিক সমন্বয় পরিষদ। আগামী ২৬ সেপ্টেম্বরের মধ্যে এসব দাবি মানা না হলে ২৭ ও ২৮ সেপ্টেম্বর ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছে পরিষদ।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্সসূচি ঘোষণা করেন পরিষদের আহ্বায়ক রুস্তম আলী খান।

বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান ট্যাংকলরি প্রাইম মুভার মালিক শ্রমিক সমন্বয় পরিষদের ১০ দফা দাবির মধ্যে রয়েছে- ট্রাক চালক লিটন ও আবু তালেব প্রামানিকসহ সকল সড়ক পরিবহন শ্রমিক হত্যার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। সড়ক দুর্ঘটনায় ৩০২ ধারার মামলা প্রত্যাহার করতে হবে। তদন্ত না করে ৩০২ ধারায় মামলা করা যাবে না। ড্রাইভিং লাইসেন্সের জটিলতা নিরসন করতে হবে।

অন্যান্য দাবির মধ্যে রয়েছে পণ্য পরিবহনের সময়ে মালামাল চুরি, ডাকাতি ও ছিনতাই রোধে জরুরি কার্যকর ব্যবস্থা নিতে হবে। এর সঙ্গে যে-ই জড়িত থাকুক না কেন তাকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। বর্ধিত আয়কর প্রত্যাহার করে জরিমানা ব্যতীত গাড়ির কাগজপত্র হালনাগাদ করার সুযোগ দিতে হবে। সড়ক-মহসড়কে কাগজপত্র চেকিং এর নামে পুলিশি হয়রানি, চাঁদাবাজি বা মাসিক মাসোহারা বন্ধ করতে হবে। মালিক শ্রমিক সমন্বয় পরিষদের নির্দেশনা অনুযায়ী পরিচালনা ব্যয়/সার্ভিস চার্জ আদায় করার সুযোগ দিতে হবে। বিতর্কিত ব্যক্তিদের নিয়ে কমিটি করার উদ্যোগ বাতিল করতে হবে। সড়ক-মহাসড়কের পাশে এবং প্রত্যেক জেলায় আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত ট্রাক ও বাস টার্মিনাল নির্মাণ তরান্বিত করতে হবে। স্থানীয় সরকারের প্রজ্ঞাপন অনুযায়ী টারমিনাল ব্যতিরেকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন ও পৌরসভার সড়ক মহাসড়কে অবৈধ চাঁদা ও টোল আদায় বন্ধ করতে হবে। দেশে সড়ক মহাসড়কগুলো শুধু হাইওয়ে পুলিশের অধীনে তদারকির ব্যবস্থা করতে হবে এবং নির্দিষ্ট স্থানে কাগজপত্র চেকিং এর ব্যবস্থা করতে হবে।

২৬ সেপ্টেম্বরের মধ্যে ১০ দফা দাবি বাস্তবায়ন না হলে ২৭ ও ২৮ সেপ্টেম্বর ৪৮ ঘণ্টার পণ্য পরিবহন যানবাহনের মালিক-শ্রমিকরা কর্মবিরতিতে থাকবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর