১৬ অক্টোবর, ২০২১ ২০:৫৪

চৌমুহনীর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি চান বুলু

অনলাইন ডেস্ক

চৌমুহনীর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি চান বুলু

ফাইল ছবি

নোয়াখালীর প্রধান বাণিজ্যিক কেন্দ্র বেগমগঞ্জ উপজেলার চৌমুহনীতে হিন্দুদের ব্যবসা প্রতিষ্ঠান, মন্দির ও বাড়িতে হামলা-ভাঙচুরের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী বরকত উল্লাহ বুলু। এ ঘটনায় তিনি বিচার বিভাগীয় তদন্ত  দাবি করে ফুটেজ দেখে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন। আজ শনিবার বিকালে গণমাধ্যমের সঙ্গে ফোনালাপে তিনি এ দাবি করেন।

সাবেক এই মন্ত্রী বলেন, ‘প্রশাসনের উচিত, সেখানখার হিন্দু সম্প্রদায়ের নেতাদের কথা ও ফুটেজ দেখে দোষীদের খুঁজে বের করা। এ ঘটনায় বিচারবিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবিও করছি। বিএনপি একটি অসম্প্রদায়িক দল। আমরা সব সময় সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাস করি। এই সাম্প্রদায়িক সম্প্রীতি সৃষ্টি করেছেন প্রয়াত রাষ্ট্রপতি বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান।

চৌমুহনীতে মারা যাওয়া দু’জনের জন্য গভীর শোক ও সমবেদনা জানিয়ে বিএনপির এই ভাইস চেয়ারম্যান আরও বলেন, শুক্রবার বেগমগঞ্জের চৌমুহনীতে ন্যাক্কারজনক এ ঘটনা কে বা কারা ঘটিয়েছে। কার উস্কানিতে এ ঘটনা ঘটিয়েছে, তা খুঁজে বের করতে হবে। আমি সেখানকার হিন্দু সম্প্রদায়ের ইসকনের নেতাদের সঙ্গে কথা বলেছি। পুরহিতের সঙ্গে কথা বলেছি। বিএনপি নেতারাও ওই এলাকা পরিদর্শন করেছেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে দেখতে পেলাম বিএনপি, ছাত্রদলসহ অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের গ্রেফতার করা হচ্ছে। অবিলম্বে এটা বন্ধ করতে হবে। আটক হওয়া বিএনপি নেতা-কর্মীদের ছেড়ে দিতে হবে।

বরকত উল্লাহ বুলু বলেন, বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রতির জেলা হিসেবে নোয়াখালীর একটি ঐতিহ্য আছে। ব্রিটিশ আমল থেকে এখানে হিন্দু সম্প্রদায়ের লোকজন শান্তিপূর্ণভাবে বসবাস করছে। আমি এই এলাকায় চারবার সংসদ সদস্য ছিলাম, মন্ত্রী ছিলাম। এবারও আমি ষষ্ঠীর দিন সেখানে হিন্দু সম্প্রদায়ের লোকজনের পূজামণ্ডপ পরিদর্শন করে এসেছি। তাদের সঙ্গে কথা বলেছি। সেখান থেকে এসে আমি টাঙ্গাইলের কুমুদিনীতে গিয়েছি। এরপর কেরানীগঞ্জেও গিয়েছি। ঢাকেশ্বরী ও বনানী পূজামণ্ডপও পরিদর্শন করেছি। বিএনপির সর্বস্তরের নেতা-কর্মীরাও হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় এই উৎসবে সার্বিকভাবে সহযোগিতা করেছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর