১৮ আগস্ট, ২০২২ ১৯:৫৫

বিএনপি যে তদন্ত কমিশন চেয়েছে তা জাতিসংঘের এখতিয়ারে নেই: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

বিএনপি যে তদন্ত কমিশন চেয়েছে তা জাতিসংঘের এখতিয়ারে নেই: ওবায়দুল কাদের

বিএনপি জাতিসংঘের অধীনে মানবাধিকার বিষয়ক যে তদন্ত কমিশন চেয়েছেন, তা সংস্থাটির এখতিয়ারে নেই মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনার মিশেল ব্যাচলেট মূলত এসেছেন রোহিহঙ্গাদের ব্যাপারে। এর সাথে আরো অনেকের কমপ্লেইন গেছে, এগুলো উনি জেনেছেন। উনার এখতিয়ার আছে বলা যে, ‘বাংলাদেশ এ ব্যাপারে ব্যবস্থা নিক।’ 

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

‘প্রাকৃতিক দুর্যোগ প্রশমনে বঙ্গন্ধুর দর্শন ও বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজন করে আওয়াশী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ কমিটি। অনুষ্ঠানে উপ-কমিটির পক্ষ থেকে বন্যায় ক্ষতিগ্রস্থ এলাকায় বস্ত্র বিতরণ করা হয়। 

এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের আরও বলেন, ফখরুল সাহেব বলছেন, তাকেই (মিশেল ব্যাচলেট) নিন্দা করতে। এটা তো তার এখতিয়ার নেই। মনে হয় যেন ব্যাচলেটই শেখ হাসিনার সরকারকে শাস্তি দিয়ে দেবে। মির্জা ফখরুল আবার বলেছেন- জাতিসংঘের অধীনেই তদন্ত কমিশন। এটা কোনও দিন হয়? ফখরুল সাহেব লেখাপড়া করেছেন, জাতিসংঘের এখতিয়ারটা জানেন না? এখতিয়ার হচ্ছে, জাতিসংঘ বাংলাদেশ সরকারকে বলতে পারে এইসব বিষয়ে কনসার্ন আছে, তুমি এই ব্যাপারে ইনভেস্টিগেট করো। কিন্তু তাদের অধীনে হবে না, আর ব্যাচলেটও সাজা দিতে পারবে না। এটা তার এখতিয়ারে নেই।

‘সরকার খাদের কিনারায়’- বিএনপি নেতাদের এমন বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, এ কথা শুনছি ১৩ বছর ধরে। আজ নয় কাল; রোজার ঈদের পর, কোরবানি ঈদ, কোরবানি ঈদের পর পরীক্ষা, এইভাবে বন্যা, এভাবে একটার পর এটা শুধু দিন তারিখ দিয়েছে। দেখতে দেখতে ১৩ বছর। এই সময়ে একদিনও একটা আকর্ষণীয় মিছিল তাদের নেত্রীর মুক্তির দাবিতে এই শহরে করতে পারেনি। তাদের নেতিবাচক রাজনীতি আন্দোলনেও ফেল নির্বাচনেও ফেল। শক্তি পরীক্ষা করবেন? বড় বড় কথা না বলে আগামী নির্বাচনে আসেন। প্রতিদ্বন্দ্বিতা হবে। দেখা যাবে জনপ্রিয়তা কার?

বিএনপি নেতাদের উদ্দেশ্য করে তিনি বলেন, শেখ হাসিনার জনপ্রিয়তা সারা দুনিয়া প্রশংসা করে আর আপনারা হিংসায় জ্বলেন, মরেন। এই হিংসা করতে করতে সরকারের পতন ঘটাতে ঘটাতে ১৩টা বছর চলে গেলো। এখন মানুষের প্রশ্ন- কবে দেখা দেবে সোনার হরিণ, ক্ষমতায় ময়ুর সিংহাসন। সব স্বপ্ন। এই স্বপ্ন, রঙিন খোয়াব দেখতে দেখতে আপনারই এখন কাদের কিনারায় পড়ে যাবেন। বেশি দেরি নেই। 

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, কামরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চলনা করেন দলের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর