১৫ নভেম্বর, ২০২২ ১৯:২৫

বিএনপির সাথে গণতন্ত্র মঞ্চের বৈঠক

নিজস্ব প্রতিবেদক

বিএনপির সাথে গণতন্ত্র মঞ্চের বৈঠক

সংগৃহীত ছবি

সরকারের পতন, রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর এবং যুগপৎ আন্দোলনের রূপরেখা নিয়ে রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপের অংশ হিসেবে বিএনপির সাথে গণতন্ত্র মঞ্চের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।। 

মঙ্গলবার সকাল সাড়ে ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের সাথে এই বৈঠক অনুষ্ঠিত হয়। 

বৈঠকে গণতন্ত্র মঞ্চের পক্ষে জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন, গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক হাসানসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বিএনপির পক্ষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে ব্রিফিংয়ে গণতন্ত্র মঞ্চের পক্ষে কথা বলেন জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব এবং নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না এবং বিএনপির পক্ষে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

আ স ম আব্দুর রব তার বক্তব্যে বলেন, "আজকে একটা ঐতিহাসিক দিন। স্বাধীনতার ৫০ বছরে জনগণ স্বাধীনতাও পায়নি, মুক্তিও পায়নি। আজকে বিএনপির সাথে গণতন্ত্র মঞ্চের এই বৈঠকের মাধ্যমে সরকার বিরোধী আন্দোলনে নতুন শক্তির সঞ্চার হবে। আমরা যুগপৎ আন্দোলনের মাধ্যমে এই ফ্যাসিবাদী সরকারের পতন ঘটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করব।"

মাহমুদুর রহমান মান্না তার বক্তব্যে বলেন, “আজ আমরা গণতন্ত্র মঞ্চের পক্ষ থেকে আমাদের কর্মসূচি নিয়ে বিএনপির সাথে মতবিনিময় করেছি। সেখানে বেশিরভাগ জায়গায় আমরা ঐক্যমতে পৌঁছেছি। বিএনপির কর্মসূচি এবং তাদের পূর্বঘোষিত ভিশন ২০৩০ তে আমাদের কর্মসূচির একটা প্রতিফলন আছে। ফ্যাসিবাদী সরকার পতন আন্দোলনের বিষয়ে আমরা উভয়পক্ষ শর্তহীনভাবে একমত। আমরা শিগগিরই যুগপৎ আন্দোলনের রূপরেখা এবং কর্মসূচি নিয়ে আলোচনার জন্য একটি লিঁয়াজো কমিটি গঠন করবো এবং আগামী দিনে সরকার পতনের আন্দোলনে গণতন্ত্র মঞ্চ এবং বিএনপি যুগপৎ ভাবে রাজপথে লড়াই সংগ্রামে অংশগ্রহণ করবে।”

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার বক্তব্যে বলেন, "আমরা চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিভিন্ন বিষয়ে আলোচনা করেছি। গণতন্ত্র মঞ্চের বেশিরভাগ কর্মসূচির সাথেই বিএনপি একমত। এই আলোচনা অব্যাহত থাকবে। যুগপৎ আন্দোলনের রূপরেখা তৈরির জন্য গঠিত লিঁয়াজো কমিটি দ্রুততম সময়ের মধ্যে একটি সাধারণ কর্মসূচি প্রণয়ন করে বিএনপি এবং গণতন্ত্র মঞ্চ অপরাপর বিরোধী রাজনৈতিক শক্তিকে সাথে নিয়ে আগামী দিনে সরকার পতনের যুগপৎ আন্দোলনে অংশ নিবে।"

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর