৩ ডিসেম্বর, ২০২২ ২১:২৬

এ মাসেই আসতে পারে দুটি শৈত্যপ্রবাহ

অনলাইন ডেস্ক

এ মাসেই আসতে পারে দুটি শৈত্যপ্রবাহ

ফাইল ছবি

চলতি মাসেই দেশে দুটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া অধিদফতরের। তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে বলে জানানো হয়েছে। একইসঙ্গে এ মাসে বঙ্গোপসাগরে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর একটি নিম্নচাপে পরিণত হওয়ার শঙ্কা রয়েছে।

আবহাওয়াবিদ কাওসারী পারভিন সংবাদমাধ্যমকে জানান, ডিসেম্বরে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপে রূপ নিতে পারে। এ ছাড়া চলতি মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। মাসের শেষার্ধে দেশের কোথাও কোথাও ১-২টি মৃদু (০৮-১০ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (০৬-০৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, ‌ধারাবাহিকভাবে তাপমাত্রা হ্রাস পাচ্ছে। প্রায় তিন দিন পর্যন্ত তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে কমার সম্ভাবনা নেই। তবে বিচ্ছিন্নভাবে কয়েকটি উপজেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে। এর মধ্যে টেকনাফ, তেঁতুলিয়া, শ্রীমঙ্গল এবং নওগাঁর বদলগাছি রয়েছে।

গতকাল শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১২.৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা সীতাকুণ্ডে ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস। গত তিন দিনে সারা দেশের তাপমাত্রা ১৪ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠানামা করেছে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর