২৮ মার্চ, ২০২৩ ১৬:৫৮

জাদুঘরের নিদর্শন চুরি বন্ধে স্থায়ী জনবল নিয়োগের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

জাদুঘরের নিদর্শন চুরি বন্ধে স্থায়ী জনবল নিয়োগের সুপারিশ

জাদুঘর ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অমূল্য নিদর্শনগুলো চুরি যাওয়া বা হারানো বন্ধ করতে বা নাশকতার ঝুঁকি এড়াতে এসব জাতীয় সম্পদ সংরক্ষণে আউটসোর্সিংয়েব পরিবর্তে স্থায়ী জনবল নিয়োগের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। 

একইসঙ্গে ঢাকায় কর্মরত শিল্পকলা একাডেমির সাতজন ‘কালচারাল অফিসার’কে অবিলম্বে ঢাকার বাইরে বদলির সুপারিশ করা হয়। এছাড়া মন্ত্রণালয়ের কাছে ঐতিহাসিক রোজ গার্ডেনের তিনতলা আবাসিক ভবনকে ‘ঢাকা মহানগর জাদুঘর’ হিসেবে রূপান্তর কার্যক্রমের অগ্রগতি প্রতিবেদন চেয়েছে কমিটি।

সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত ‘সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ৩৩তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। 

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি)। কমিটির সদস্য মমতাজ বেগম, আসাদুজ্জামান নূর, সুবর্ণা মুস্তাফা ও শেরীফা কাদের বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তরের স্টোর, নিরাপত্তা চেকপোস্ট ইত্যাদি পদে আউটসোর্সিং জনবলের পরিবর্তে স্থায়ী পদে জনবল নিয়োগের জন্য প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার সুপারিশ করা হয়। এছাড়া, নীলফামারী জেলা সদরে অবস্থিত নীলকুঠি ভবনটি গেজেটভুক্তকরণ এবং কক্সবাজারে একটি বাংলাদেশ প্রাকৃতিক ইতিহাস জাদুঘর নির্মাণের যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে জাতীয় জাদুঘরে সংরক্ষিত সবগুলো নিদর্শন প্রদর্শনের ক্ষেত্রে গ্যালারির সংখ্যা বৃদ্ধি কার্যক্রমের অগ্রগতি; জাতীয় জাদুঘরের গ্যালারিতে অডিও গাইড ব্যবস্থা চালু এবং লাইট এন্ড সাউন্ড শো ব্যবস্থা চালুর অগ্রগতি; সবগুলো গ্যালারিকে ভার্চুয়াল গ্যালারিতে রূপান্তরের কার্যক্রমের অগ্রগতি, ভ্রাম্যমাণ প্রদর্শনীর ব্যবস্থা চালুকরণের অগ্রগতি এবং রংপুরে বিভাগীয় জাদুঘর প্রতিষ্ঠা কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে বৈঠকে আলোচনা হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদপ্তর, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর