১ জুন, ২০২৩ ২০:৩৬

বরাদ্দ বাড়ছে প্রতিরক্ষায়

অনলাইন ডেস্ক

বরাদ্দ বাড়ছে প্রতিরক্ষায়

প্রতীকী ছবি

‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ এই শিরোনামকে সামনে রেখে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার জাতীয় বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জন্য ৪২ হাজার ৯৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন, যা বিদায়ী অর্থবছরের তুলনায় ৫ হাজার ৪৪৫ কোটি টাকা বেশি।

বৃহস্পতিবার জাতীয় সংসদে এই বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী। এর আগে, জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী। ২০২২-২৩ অর্থবছরে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে বরাদ্দ ছিল ৪০ হাজার ৩৬০ কোটি টাকা। পরে সংশোধিত বাজেটে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বাজেট ছিল ৩৬ হাজার ৬৫০ টাকা।

এছাড়া ২০২১-২২ অর্থবছরের বাজেটে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিরক্ষা সার্ভিস পরিচালনের জন্য ৩৩ হাজার ৬১৬ কোটি টাকা, উন্নয়নের জন্য ১ হাজার ৮৩২ কোটি টাকা, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অন্যান্য সার্ভিস পরিচালনের জন্য ১ হাজার ৭৮৯ কোটি টাকা ও সশস্ত্র বাহিনী বিভাগ পরিচালনের জন্য ৪৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। ২০২০-২১ অর্থবছরে (সংশোধিত) এ বরাদ্দ ছিল ৩৩ হাজার ৫০০ কোটি টাকা।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর