৪ ডিসেম্বর, ২০২৩ ১৩:২৯

গ্র্যান্ড ইমাম থেকে পোপ ফ্রান্সিস : জলবায়ু পরিবর্তন রোধে একাট্টা ধর্মীয় নেতারা

আরাফাত মুন্না, দুবাই থেকে

গ্র্যান্ড ইমাম থেকে পোপ ফ্রান্সিস : জলবায়ু পরিবর্তন রোধে একাট্টা ধর্মীয় নেতারা

এই প্রথমবারের মতো বিশ্বের সকল ধর্মীয় নেতারা একত্রিত হয়ে জলবায়ুর পরিবর্তন রোধে ব্যবস্থা গ্রহণের জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন। দুবাইয়ের কপ-২৮ সম্মেলন কেন্দ্রে সকল ধর্মীয় নেতাদের নিয়ে উদ্বোধন করা হয়েছে ফেইথ প্যাভিলিয়ন। যেখানে সব ধর্মের নেতারা সমবেত হয়ে বৈশ্বিক উষ্ণায়ন রোধে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের পৃষ্ঠপোষকতায় আয়োজিত, উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাতের সহনশীলতা ও সহাবস্থানের মন্ত্রী শেখ নাহিয়ান বিন মুবারক আল নাহিয়ান এবং মহামান্য পোপের প্রতিনিধিত্বকারী ভ্যাটিকান সেক্রেটারি অফ স্টেট তার বিশিষ্ট কার্ডিনাল পিয়েত্রো প্যারোলিন। 

আল-আজহারের গ্র্যান্ড ইমাম, আহমেদ মোহাম্মদ আহমেদ এল-তায়েব এবং পোপ ফ্রান্সিস উভয়ই ভিডিওর মাধ্যমে কার্যত দর্শকদের সম্বোধন করেছিলেন, যেখানে তারা প্রত্যেকে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে জরুরি পদক্ষেপের জরুরিতা তুলে ধরেন।

এই ধরনের ফেইথ প্যাভিলিযন জলবায়ু সম্মেলনে প্রথম। জলবায়ু পরিবর্তন রোধে অন্যান্য জনগোষ্ঠীর সঙ্গে ধর্মীয় নেতাদের এই সংযোগ জলবায়ু পরিবর্তন রোধে পদক্ষেপ গ্রহণে সবাইকে আরও উদ্ধুদ্ধ করবে বলে আশা করা হচ্ছে। ধর্মীয় নেতা, বিজ্ঞানী এবং রাজনৈতিক নেতাদের সাথে প্যানেল সমন্বয় করা হবে। সেইসাথে যুব এবং আদিবাসী প্রতিনিধিদের সাথে জড়িত আন্তঃপ্রজন্মীয় সংলাপকেও উৎসাহিত করবে বলে আশা করা হচ্ছে।

এক ভিডিও ভাষণে পোপ ফ্রান্সিস বলেছেন, “আজ বিশ্বের এমন জোট দরকার যা কারও বিরুদ্ধে নয়, সবার উপকারের জন্য। আসুন আমরা, ধর্মীয় প্রতিনিধি হিসাবে, একটি উদাহরণ স্থাপন করি যে পরিবর্তন সম্ভব, সম্মানজনক এবং টেকসই জীবনধারা প্রদর্শনের জন্য, এবং আসুন আমরা দেশগুলির নেতাদের আমাদের সাধারণ বাড়ি রক্ষা করার জন্য আন্তরিকভাবে বলি”।

আল-আজহারের গ্র্যান্ড ইমাম বলেছেন, মুসলিম কাউন্সিল অফ এল্ডার্স কর্তৃক গৃহীত ব্যতিক্রমী উদ্যোগ। তিনি আবুধাবি আন্তঃধর্মীয় বিবৃতিতে স্বাক্ষর করার জন্য বিভিন্ন ধর্মীয় ব্যক্তিত্বকে আমন্ত্রণ জানান।

বিশ্বব্যাপী চ্যালেঞ্জের মুখে ধর্মীয় নেতাদের কণ্ঠস্বর শোনানোর জন্য মূল্যবান সুযোগ - বিশেষ করে অপরিবর্তনীয় ধ্বংসের হাত থেকে আমাদের সাধারণ বাড়ির সুরক্ষার অগ্রগতি, যা প্রতি বছরই বেড়ে চলেছে।

শেখ নাহিয়ান সবাইকে ফেইথ প্যাভিলিয়নে স্বাগত জানান এবং বলেন: “আমরা নিশ্চিত করছি যে  শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের বিজ্ঞ নেতৃত্বে, শান্তির জন্য নিবেদিত একটি জাতি হিসেবে দাঁড়িয়ে আছে, এটিকে একটি উপায় এবং পরিণতি উভয়ই গ্রহণ করে। সংযুক্ত আরব আমিরাতও সহনশীলতা, সম্প্রীতি এবং মানব ভ্রাতৃত্বকে মৌলিক নীতি হিসাবে অগ্রাধিকার দেয় এবং পরিবেশ রক্ষা এবং টেকসই উন্নয়ন অর্জনের জন্য অধ্যবসায়ের সাথে কাজ করে বিশ্ব মঞ্চে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

এদিকে, কপের সভাপতি ড. সুলতান আল জাবের বলেছেন, “জলবায়ু পরিবর্তন আমাদের রাজনীতি, আমাদের সীমানা বা ধর্মের পার্থক্য সম্পর্কে খুব কমই চিন্তা করে। আমাদের সাফল্য নির্ভর করে এটি সমাধানের জন্য একটি বিশ্ব সম্প্রদায় হিসাবে একত্রিত হওয়ার আমাদের ক্ষমতার উপর, এবং বিশ্বব্যাপী বিশ্বাসী সম্প্রদায়গুলি পরিবেশ সুরক্ষার প্রতি বিশ্বব্যাপী সকল মানুষের ভাগ করা সামাজিক দায়বদ্ধতার সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর