২২ ফেব্রুয়ারি, ২০২৪ ২১:৪০

বাংলাদেশের খনিজ সম্পদখাতে ইরানকে বিনিয়োগের আহ্বান

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের খনিজ সম্পদখাতে ইরানকে বিনিয়োগের আহ্বান

বাংলাদেশের খনিজ সম্পদখাতে ইরানকে বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে। আজ বৃহস্পতিবার আজারবাইজানের রাজধানী বাকুতে ইরানের আইনসভার একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বাংলাদেশে জাতীয় সংসদের একটি প্রতিনিধি দলের যৌথ সভায় এ আহ্বান জানানো হয়। 

দেশটিতে এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলির (এপিএ) ১৪তম অধিবেশনের ফাকে এই বৈঠক অনুষ্ঠিত হয়। 

আজারবাইজানে এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলিতে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক চীফ হুইপ আ স ম ফিরোজ। এ টিমে আরও রয়েছেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি আফতাব উদ্দিন সরকার, সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমান হাবিব, লক্ষ্মীপুর-২ আসনের এমপি নুর উদ্দিন চৌধুরী নয়নসহ আরও দুজন। ইরানের প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন আইনসভার সদস্য জলিল রাহিমী জাহানাবাদ। 

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতা আ স ম ফিরোজ ইরানের প্রতিনিধি দলের উদ্দেশে বলেন,   বাংলাদেশের জ্বালানি, গ্যাসসহ খনিজখাতে বিনিয়োগের ব্যাপক সম্ভাবনা রয়েছে। ইরান চাইলে বাংলাদেশের বিনিয়োগ করতে পারে। এছাড়াও বাংলাদেশ থেকে তৈরি পোশাক, কাঁচা পাট ও পাটজাত পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, হালকা প্রকৌশল যন্ত্রপাতি, চা, ওষুধ ও সিরামিকসহ অন্যান্য পণ্য আরও বেশি হারে আমদানি করতে ইরানি উদ্যোক্তারা যেন বিনিয়োগ করে। এর পাশাপাশি রোহিঙ্গা ইস্যু, জলবায়ু ঝুঁকিতে বাংলাদেশ থাকায় সব ধরনের সহায়তা কামনা করা হয়। 

ইরানের প্রতিনিধি দল বাংলাদেশের জাতীয় নির্বাচনে পুনরায় আওয়ামী লীগ ক্ষমতায় আসায় অভিনন্দন জানান। একই সঙ্গে ইরানের প্রেসিডেন্টের পক্ষে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সে দেশ সফরের আমন্ত্রণ জানান। বাংলাদেশের প্রতিনিধি দলও ইরানের প্রেসিডেন্টকে এ দেশ সফরের আমন্ত্রণ জানান। 

উভয় দেশের প্রতিনিধি দলের নেতারা বলেন, ইতিহাস-ঐতিহ্যগত দিক থেকে দুই দেশের মধ্যে মিল রয়েছে। উভয় দেশ স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করবে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর