বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

চট্টগ্রামে কর্মী ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে সানমান গ্রুপের মালিকানাধীন দুটি পোশাক কারখানার ২৯৪ শ্রমিক-কর্মচারিকে অবৈধভাবে ছাঁটাই করা হয়েছে দাবি করে এর প্রতিবাদে বিক্ষোভ করেছে। গতকাল সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত্ম নগরীর কোতোয়ালি এলাকার সানম্যান গ্রুপের প্রধান কার্যালয়ের শ্রমিকরা বিড়্গোভ করেন। পরে মালিক পক্ষকে স্মরকলিপিও দেন। তবে আগামী ৩০ নভেম্বর পাওনা পরিশোধের আশ্বাস পেলে শ্রমিকরা বিক্ষোভ বন্ধ করেন। শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, নগরীর কালুরঘাট শিল্প এলাকায় সানম্যান গ্রুপের মালিকানাধীন গোল্ডেন হাইটস’র ৬০ জন এবং আলফা টেক্সটাইলের ২৩৪ জন শ্রমিক-কর্মচারীকে ছাঁটাই করে। গত ৬ নভেম্বর তাদের বেতন-ভাতা পরিশোধের বিজ্ঞপ্তি দেয়।

 কিন্তু তার কয়েকদিন আগেই পুনরায় ২২ নভেম্বর টাকা পরিশোধ করার বিজ্ঞপ্তি দেয়। এদিন শ্রমিকরা উপস্থিত হলে তাদের প্রবেশে বাধা দিলে বিক্ষোভ শুরম্ন হয়।

ট্রেড ইউনিয়ন কেন্দে র চট্টগ্রাম জেলার সংগঠক ফজলুল করিব বলেন, শ্রম আইন না মেনে দুটি কারখানা থেকে ২৯৪ জন শ্রমিক-কর্মচারীকে ছাঁটাই করে। তাছাড়া শ্রমিকদের বেতন-ভাতা না দিয়ে বিভিন্নভাবে সময়ক্ষেপণ করছে। তাই শ্রমিকরা বিক্ষোভ করেছে। তিনি বলেন, শ্রম আইনের ২০ ধারা অনুযায়ী যাদের চাকরির বয়স কম তাদের ছাঁটাই করতে হবে। এক বছরের মধ্যে নিয়োগ দিলে তাদেরকেই দিতে হবে। কিন্তু কোম্পানী তা না মেনে ২০ থেকে ৩২ বছর চাকরি করেছেন এমন শ্রমিকদের ছাঁটাই করেছেন। অন্যদিকে নতুনভাবে নিয়োগ দিচ্ছেন।

সর্বশেষ খবর