শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৯ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৯ মার্চ, ২০১৯ ০২:২২

‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর জীবন কর রঙিন’

প্রতিদিন ডেস্ক

‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর জীবন কর রঙিন’

প্রবাসে জন্মগ্রহণকারী বাংলাদেশি বংশো™ভূত শিশু-কিশোরদের কলকাকলিতে মুখরিত ১৭ মার্চ নিউইয়র্কে ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর জীবন কর রঙিন’ স্লোগানে উদযাপিত হলো সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। খবর এনআরবি নিউজের। নিউইয়র্ক সিটিতে ‘কুইন্স সেন্ট্রাল লাইব্রেরি’র চিলড্রেনস ডিসকভারি সেন্টারে জাতিসংঘে বাংলাদেশ মিশন ও নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের উদ্যোগে এবং কুইন্স সেন্ট্রাল লাইব্রেরির সহযোগিতায় অনুষ্ঠিত জাতির জনকের জন্মবার্ষিকীর এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।

শিক্ষা উপমন্ত্রী নওফেল এ সময় বলেন, ‘যেভাবে দক্ষিণ আফ্রিকার শিশুরা নেলসন ম্যান্ডেলাকে জানবে, যেভাবে ভারতের শিশুরা মহাত্মা গান্ধীকে জানবে, ঠিক তেমনিভাবেই বাংলাদেশের শিশুরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জানবে।

বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। তিনি উপস্থিত শিশুদের বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে অংশবিশেষ পাঠ করে শোনান।

দিবসটি উপলক্ষে শিশুদের জন্য চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা আয়োজনের পাশাপাশি শিশুদের উপস্থাপনা ও পরিবেশনায় অনুষ্ঠিত মনোজ্ঞ সাংস্কৃতিক পর্বটি উপস্থিত সুধীজনের প্রশংসা অর্জন করে।

ক ও খ গ্রুপের জন্য নির্ধারিত ছিল চিত্রাঙ্কন, যার বিষয় ছিল যথাক্রমে ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা’ ও ‘সমৃদ্ধির পথে বাংলাদেশ’। আর গ গ্রুপের জন্য নির্ধারিত ছিল ‘বৈশ্বিক নেতৃত্বে বঙ্গবন্ধু’ বিষয়ক রচনা প্রতিযোগিতা। চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় স্থানীয় প্রবাসী বাঙালি, বাংলাদেশ মিশন ও কনস্যুলেট পরিবারের ৭৫ জন শিশু অংশগ্রহণ করে।

উপমন্ত্রী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে ‘বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংবলিত ক্রেস্ট’ এবং অংশগ্রহণকারী অন্যান্য শিশুদের মেডেল প্রদান করেন। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ক গ্রুপে প্রথম স্থান অধিকার করে শিশু শ্রেষ্ঠা দেবনাথ এবং খ গ্রুপে শিশু অপর্ণা আমিন। রচনা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে নির্ঝর দেবনাথ। পুরস্কার বিতরণ শেষে সমবেত শিশুরা কেক কেটে জাতির পিতার জন্মদিন উদযাপন করে।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ : বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী  উপলক্ষে ১৭ মার্চ সন্ধ্যায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের আলোচনা সভা হয় জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারে। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আকতার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি। আলোচনায় অংশগ্রহণকারী নেতৃবৃন্দের মধ্যে ছিলেন আবদুস সামাদ আজাদ, লুৎফুল করিম, শামসুদ্দিন আজাদ, আইরিন পারভিন, মহিউদ্দিন দেওয়ান, আবুল হাসিব মামুন, আশরাফুজ্জামান প্রমুখ। এ সময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান সমবেত নেতা-কর্মীরা।


আপনার মন্তব্য