Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩ সেপ্টেম্বর, ২০১৯ ০২:১২

৩২ সদস্যের প্রতিনিধি দল নিয়ে কানাডা গেলেন বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

৩২ সদস্যের প্রতিনিধি দল নিয়ে কানাডা গেলেন বাণিজ্যমন্ত্রী

‘টরেন্টো গ্লোবাল ফোরাম’-এ অংশ নিতে ৩২ সদস্যের প্রতিনিধি দল নিয়ে কানাডার উদ্দেশে গতকাল ঢাকা ছেড়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি।

আগামী ৪ থেকে ৬ সেপ্টেম্বর এই ফোরামটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বাংলাদেশের সঙ্গে কানাডার বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি নিয়ে এই ফোরামে আলোচনা হবে।

বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, ফোরামের এ   বৈঠককে অর্থবহ করার লক্ষ্যে টরেন্টোর বাংলাদেশ কনসুলেট জেনারেল আজ মঙ্গলবার ‘বাংলাদেশ-কানাডা বিজনেস ফোরামের’ আয়োজন করেছে। বাংলাদেশ এলডিসি থেকে বেরিয়ে গেলে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা না থাকার শংকা রয়েছে। সে সময়ের পরিস্থিতি মোকাবেলায় করণীয় নিয়ে টরেন্টো গ্লোবাল ফোরামে আলোচনা হবে। বাণিজ্য মন্ত্রণালয় জানায়, ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরাম অফ দি আমেরিকাস (আইইএফএ)-এর প্রেসিডেন্ট অ্যান্ড সিইও নিকোলাস রিমিলাডের আমন্ত্রণে টরেন্টো গ্লোবাল ফোরামে অংশ নিচ্ছেন বাণিজ্যমন্ত্রী। ফোরামে কানাডার সঙ্গে বাংলাদেশের সম্ভাবনাময় বাণিজ্য ও বিনিয়োগ খাতের ব্যবসায়ী ও উদ্যোক্তাগণ উন্মুক্ত আলোচনা ও মতবিনিময় করবেন। সরকারি তথ্য অনুযায়ী, বাংলাদেশের সঙ্গে কানাডার মোট বাণিজ্য প্রায় ১৮শ’ মিলিয়ন মার্কিন ডলারের। এর মধ্যে বাংলাদেশ রপ্তানি করে ১৩৩৯.৮০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য এবং আমদানি করে ৫৮৯.২৯ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। কানাডা বাংলাদেশকে ২০০৩ সাল  থেকে পোলট্রি, ডেইরি, ডিম, অস্ত্র ও গোলাবারুদ ব্যতীত সব পণ্যে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা দিচ্ছে। এই ফোরামের পাশাপাশি দুই দেশের ব্যবসায়ী পর্যায়ে সহযোগিতা সম্প্রসারণে কানাডার অন্যতম ব্যবসায়ী সংগঠন অনটারিও চেম্বার অব কমার্স (ওসিসি)’র সঙ্গে বেসরকারি পর্যায়ে একটি কো-অপারেশন চুক্তি করার কথা রয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির (এফবিসিসিআই)।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর