শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৩ জানুয়ারি, ২০২০ ০১:৫৯

আইনজীবীদের দায়মুক্তি প্রশ্নে হাই কোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ বার কাউন্সিল অ্যান্ড লিগ্যাল প্র্যাকটিশনার অর্ডারস অ্যান্ড রুলস-১৯৭২ অনুযায়ী আইনজীবীদের সুরক্ষার বিধান সংযোজনের জন্য সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে নাÑ তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। একই সঙ্গে বাংলাদেশ বার কাউন্সিল অ্যান্ড লিগ্যাল প্র্যাকটিশনার অর্ডারস অ্যান্ড রুলস-১৯৭২ এ আইনজীবীদের সুরক্ষার বিধান সংযোজন করার নির্দেশনা কেন দেওয়া হবে নাÑ তাও জানতে চাওয়া হয়েছে রুলে। এ-সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে গতকাল বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি এ এম আমিন উদ্দিন এবং সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন।

এর আগে গত ১২ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান রবিনের পক্ষে রিটটি দায়ের করেন ব্যারিস্টার খন্দকার মোহাম্মদ মুশফিকুল হকসহ ছয় আইনজীবী।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জাতীয় সংসদের সচিব, বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারকে রুলের জবাব দিতে বলা হয়েছে।


আপনার মন্তব্য