বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

তরুণদের মনে বঙ্গবন্ধুকে গেঁথে দিতে চাই : ড. আতিউর

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, বাংলাদেশের তরুণরা বঙ্গবন্ধুর রাজনীতি, তাঁর জীবন, কর্ম ও দর্শন সম্পর্কে জানতে খুবই আগ্রহী। এই তরুণদের মনে বঙ্গবন্ধুকে গেঁথে দিতে কাজ করে যেতে চাই। পাশাপাশি প্রতিবেশী পশ্চিম বাংলার তরুণদের কাছেও বঙ্গবন্ধুকে তুলে ধরতে চাই।

গতকাল রাজধানীর বাংলামোটরে বেসরকারি সংস্থা উন্নয়ন সমন্বয় কার্যালয়ে নিজের লেখা ‘বঙ্গবন্ধু বাংলাদেশের প্রতিচ্ছবি’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন ড. আতিউর রহমান। কলকাতার সম্পর্ক পাবলিশার্স এবং ঢাকার গৌরব প্রকাশনী যৌথভাবে প্রকাশিত বইটির মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট লোক-গবেষক ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের সভাপতি শামসুজ্জামান খান এবং বিশিষ্ট নাট্যজন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।

অনুষ্ঠানে সম্পর্ক প্রকাশনীর প্রকাশক সুনন্দন রায় চৌধুরী, গৌরব প্রকাশনীর প্রকাশক স ম ইফতেখার মাহমুদসহ সাংবাদিক, গবেষক, বুদ্ধিজীবী, সাহিত্যপ্রেমীরা উপস্থিত ছিলেন।

শামসুজ্জামান খান বলেন যে, বঙ্গবন্ধুকে নিয়ে প্রচুর লেখালেখি হলেও মানসম্পন্ন বইয়ের যে অভাব রয়েছে তা বহুলাংশে পূরণ করবে ড. আতিউর রহমানের লেখা ‘বঙ্গবন্ধু বাংলাদেশের প্রতিচ্ছবি’ বইটি। তাঁর মতে বইটি একই সঙ্গে গবেষক এবং সাধারণ পাঠকদের চাহিদা পূরণ করবে।

হাসান ইমাম বলেন, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের একটি নির্মোহ মূল্যায়ন হাজির করা হয়েছে ড. আতিউরের লেখা এ বইটিতে। বঙ্গবন্ধুকে মানুষের কাছে সঠিকভাবে পৌঁছে দিতে তাঁকে নিয়ে এ ধরনের গবেষণাধর্মী আরও কাজ হওয়া খুবই দরকার।

সর্বশেষ খবর