শিরোনাম
প্রকাশ : সোমবার, ২২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২১ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:৫৫

রাষ্ট্রীয় সব কার্যক্রমে বাংলা চর্চা বাধ্যতামূলক করতে হবে

--- খেলাফত মজলিস

নিজস্ব প্রতিবেদক

বিচার বিভাগসহ রাষ্ট্রীয় সব কার্যক্রমে বাংলা চর্চা বাধ্যতামূলক করার দাবি জানিয়েছেন খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের। তিনি বলেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং ভাষার জন্য জীবনদান বিশ্ব ইতিহাসের এক অনন্য ঘটনা। পৃথিবীতে ভাষার অধিকার রক্ষার জন্য জীবনদানের একমাত্র ঘটনা ২১ ফেব্রুয়ারির আত্মদানের ঘটনা। আজকে আমাদের দায়িত্ব হচ্ছে বাংলা ভাষা ও সাহিত্যকে সমৃদ্ধ করা। গতকাল রাজধানীর বিজয়নগরে মজলিস মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ঢাকা মহানগরী দক্ষিণ সভাপতি অধ্যাপক মাওলানা আজিজুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তাওহিদুল ইসলাম তুহিনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম মহাসচিব অধ্যাপক মো. আবদুল জলিল। সভায় বায়ান্নর ভাষা আন্দোলনে শাহাদাতবরণকারীদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া-মোনাজাত করা হয়।

ড. আহমদ আবদুল কাদের আরও বলেন, আমাদের ইতিহাস, ঐহিত্য ও মূল্যবোধের আলোকে এ ভাষাকে সমৃদ্ধ করার লক্ষ্যে বিচার বিভাগসহ রাষ্ট্রীয় সব কার্যক্রমে বাংলা চর্চা বাধ্যতামূলক করতে হবে। বাংলা ভাষা ও সংস্কৃতির ওপর বিজাতীয় আগ্রাসন রোধ করতে হবে। তিনি বলেন, ভাষা আন্দোলনের আরেকটি শিক্ষা হচ্ছে অন্যায়ের কাছে মাথা নত না করা। যে কোনো অন্যায় অত্যাচার জুলুম নির্যাতনের বিরুদ্ধে আমাদের সোচ্চার ভূমিকা পালন করতে হবে।


আপনার মন্তব্য