মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

শিল্পকলায় ‘কথা-৭১’

সাংস্কৃতিক প্রতিবেদক

মুক্তিযুদ্ধের পরবর্তী সময়ের ওপর ভিত্তি করে শিল্পকলা একাডেমিতে ঢাকা পদাতিক মঞ্চায়ন করল নাটক ‘কথা-৭১’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। গোলাম মোস্তফার ভাবনায় নাটকটি রচনা করেছেন কুমার প্রীতীশ বল ও নির্দেশনায় ছিলেন দেবাশীষ ঘোষ। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- ফিরোজ হোসাইন, কাজী চপল, সিফাত বিন আজিজ, শেখ শান-এ-মাওলা, মোতালেব হোসেন, জোসেফ পরিমল রোজারিও, আবুল হাসনাত, কিরণ জাকারিয়া, খন্দকার আতিকুর রহমান, তারেক আলী, বর্ণালী আক্তার সেতু, সিরাজুম মুনিরা ইকরা, মারজিয়া জাবীন তম্বী, মাহফুজা আক্তার মিরা প্রমুখ।

একই সময় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় পদাতিক নাট্য সংসদের নাটক ‘কাল রাত্রি’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় আপ স্টেজ থিয়েটারের নাটক ‘স্বপ্নভুক’। অন্যদিকে, একই সময় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ‘আমার বাংলাদেশ’ শিরোনামের নৃত্যনাট্য পরিবেশন করে নাচের দল নৃত্যাক্ষ ও  ‘রণাঙ্গনের কথা’ শীর্ষক আবৃত্তি পরিবেশন করে বাচিক সংগঠন ঢাকা স্বরকল্পন। এর আগে বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত জাতীয় নাট্যশালার উন্মুক্ত মঞ্চের সাংস্কৃতিক পর্বে অংশ নেয় নাট্যভূমি, গেন্ডারিয়া কিশলয় কচি-কাঁচার মেলা, স্বরকল্পন আবৃত্তিচক্র, মিরপুর সাংস্কৃতিক একাডেমি ও নৃত্যম নৃত্যশীলন কেন্দ্র। আজ শেষ হবে ১২ দিনের এই উৎসব।

আবদুল করিম সাহিত্যবিশারদের সার্ধশত জন্মবার্ষিকী উদযাপন : বাংলা সাহিত্যের খ্যাতিমান গবেষক আবদুল করিম সাহিত্যবিশারদের সার্ধশত জন্মবার্ষিকী উদযাপনে একক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলা একাডেমি। গতকাল একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনের এই আয়োজনে ‘জাতিস্মর মনীষী আবদুল করিম সাহিত্যবিশারদ’ শীর্ষক বক্তৃতা প্রদান করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিরীণ আখতার। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। স্বাগত বক্তৃতা করেন একাডেমির সংস্কৃতি, পত্রিকা ও মিলনায়তন বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) নূরুন্নাহার খানম। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

অনুষ্ঠানে আবদুল করিম সাহিত্যবিশারদের পরিবারের সদস্য অধ্যাপক নেহাল করিম, অ্যাডভোকেট যাহেদ করিম এবং গীতিকবি হাসান ফকরী উপস্থিত ছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর