রবিবার, ২০ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

বিদেশিদের দেখার দায়িত্ব ইসির নয়

ইসি আহসান হাবিব

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

বিদেশিদের দেখার দায়িত্ব ইসির নয়

সংসদ নির্বাচন নিয়ে বিদেশিদের তৎপরতা দেখার দায়িত্ব নির্বাচন কমিশনের (ইসি) নয় বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান। তিনি বলেছেন, নির্বাচন কমিশনের দায়িত্ব সংবিধানে বলা আছে। যদি কেউ কোনো মতামত প্রকাশ করেন, এটা দেখার জন্য সরকার আছে, ভিন্ন মন্ত্রণালয় আছে। ওনারা এটা অবশ্যই দেখবেন। আমরা শুধু নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনা নিশ্চিত করার জন্য যা প্রয়োজন তাই করব। অন্য কোনো বিষয় দেখার দায়িত্ব আমাদের নয়।

গতকাল বেলা সাড়ে ১১টার দিকে চাঁপাইনবাবগঞ্জে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম পরিদর্শন করে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান, পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব প্রমুখ।

 এই নির্বাচন কমিশনার বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে আমরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি।

আমি মনে করি ফিল্ড তৈরি রয়েছে। এখন শুধু প্রয়োজন রাজনৈতিক দলগুলোর সদিচ্ছা ও অংশগ্রহণ। আমরা আলোচনার জন্য সব রাজনৈতিক দলকে ডেকেছি। কেউ এসেছে, কেউ আসেনি। আমাদের দরজা সব সময় খোলা। যে কোনো সময় যদি কেউ আমাদের সঙ্গে আলোচনার জন্য আশা প্রকাশ করেন তবে আমরা অবশ্যই তাদের সঙ্গে আলোচনা করব। তিনি আরও বলেন, সুষ্ঠু, অবাধ, গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনের জন্য আমাদের আন্তরিকতার কোনো ঘাটতি নেই। কিছু কিছু করণীয় আছে যা সংবিধানিকভাবে আমাদের দায়িত্ব। সেই কাজগুলো অবশ্যই আমরা করব। ৩০০ আসনে সিসিটিভি ক্যামেরা স্থাপনের বিষয়ে তিনি বলেন, সারা দেশের সব আসনের ভোট কেন্দ্রে প্রয়োজন সাড়ে ৩ থেকে ৪ লাখ সিসিটিভি ক্যামেরা।

আমাদের ইচ্ছা রয়েছে। তবে বিষয়টি এই মুহূর্তে আলোচনার পর্যায়েই রয়েছে। কেননা সাড়ে ৩ থেকে ৪ লাখ ক্যামেরা ফুটেজ দেখে সেই মুহূর্তে সিদ্ধান্ত নেওয়া কতটা কঠিন, সেটিও চিন্তা করা হচ্ছে।

নতুন দলের নামে জামায়াতে ইসলামীর নিবন্ধনের বিষয়ে প্রশ্ন করা হলে মো. আহসান হাবিব খান বলেন, প্রত্যেকটি নতুন রাজনৈতিক দলের নিবন্ধনের ক্ষেত্রে নির্দিষ্ট আইন রয়েছে। সেই অনুযায়ী কোনো দল যদি প্রতিটি নিয়ম ফলো করে, সে ক্ষেত্রে নিবন্ধন দেওয়ার বিষয়ে নির্বাচন কমিশন বসে সিদ্ধান্ত গ্রহণ করবে। এ ছাড়াও আমরা প্রতিটি বিষয় পরীক্ষা-নিরীক্ষা করি। কোনো রাজনৈতিক দলের খাতা-কলমে ঠিক থাকলেও ভিতরের সবকিছু না-ও ঠিক থাকতে পারে। সে ক্ষেত্রে আরও গভীরে গিয়ে আমাদের সঠিক সিদ্ধান্তে উপনীত হতে হবে, যাতে স্বাধীন দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন না হয়।

সর্বশেষ খবর