শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আন্তর্জাতিক সন্ত্রাসীদের সহজ শিকার হবে রোহিঙ্গারা : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা সমস্যার যদি শিগগিরই সমাধান না হয়, তাহলে এরা আন্তর্জাতিক সন্ত্রাসীদের সহজ শিকার হবে। অর্থাৎ রোহিঙ্গাদের মাধ্যমে বাংলাদেশে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর অনুপ্রবেশ ঘটতে পারে। আমরা বলব না তারা শিকার হয়ে গেছে, আমরা আশঙ্কার কথা বলছি। আমরা দু-একটা ঘটনাও দেখছি। বিশেষ করে, রোহিঙ্গা ক্যাম্প এলাকায় সাম্প্রতিক জঙ্গি আস্তানার সন্ধান এই ইঙ্গিত বহন করে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। রাজধানীর রাজধানী উচ্চবিদ্যালয়ে গতকাল পূজামন্ডপ পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। তিনি বলেন, যেকোনো নিরাপত্তা হুমকি প্রতিহত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সমন্বিতভাবে কাজ করছে।

ইয়াবার টাকা ভাগাভাগির জন্যই রোহিঙ্গাদের বিভিন্ন গ্রুপের মধ্যে মারামারি হচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সেদিকেও কঠোর নজরদারি রেখেছে। তবে, জঙ্গিদের নিয়ন্ত্রণ করা গেলেও তাদের মূলোৎপাটন করা যায়নি। যেকোনো মূল্যেই তাদের নির্মূল করা হবে। এ ছাড়া পার্বত্য এলাকায় আশ্রয় নেওয়া পলাতক ৫২ জঙ্গিকে গ্রেফতার করা হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

অপরাধী চক্রের কর্মকান্ড নিয়ন্ত্রণে রয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সংসদে জানিয়েছেন, সরকারের দিকনির্দেশনায় রাজধানী ঢাকায় মলম পার্টি, অজ্ঞান পার্টিসহ ছিনতাইকারী চক্রের অপরাধমূলক কর্মকান্ড নির্মূল করতে এবং ঢাকায় নিরাপদ পরিবেশ বজায় রাখতে আইনশৃঙ্খলা  রক্ষাকারী বাহিনী কার্যকর পদক্ষেপ গ্রহণ করছে। ফলে মলম পার্টি, অজ্ঞান পার্টিসহ বিভিন্ন অপরাধী চক্রের অপরাধমূলক কর্মকান্ড নিয়ন্ত্রণে রয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের ২১তম অধিবেশনে গতকাল এম আবদুল লতিফ (চট্টগ্রাম-১১)-এর লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানান, অপরাধমূলক কর্মকান্ড নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিশেষ অভিযান অব্যাহত আছে। গুরুত্বপূর্ণ স্থানে সিসিটিভি স্থাপন ও নিরাপত্তা জোরদার করা হয়েছে। তথ্য প্রযুক্তির সহায়তায় আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের প্রতিটি থানার গুরুত্বপূর্ণ স্থানে চেকপোস্ট স্থাপন করে তল্লাশি করা হচ্ছে। চোরাই মালামাল বেচাকেনার স্থান চিহ্নিত করাসহ ছিনতাইকারী আটকের জন্য আইনানুগ কার্যক্রম অব্যাহত আছে। এদিকে মো. শহীদুজ্জামান সরকার (নওগাঁ-২)-এর লিখিত প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হওয়ায় জঙ্গিবাদ, সহিংসতা ও নাশকতা রোধে সফলতা অর্জনসহ বিভিন্ন সামাজিক সূচকে অগ্রগতি সাধন, অবকাঠামো উন্নয়নসহ প্রভূত উন্নয়ন কর্মকান্ড ও অগ্রগতি সাধিত হচ্ছে।

সর্বশেষ খবর