শনিবার, ৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা

মানুষের প্রয়োজনে সংবিধান তৈরি করতে হবে : মঈন খান

নিজস্ব প্রতিবেদক

মানুষের প্রয়োজনে সংবিধান তৈরি করতে হবে : মঈন খান

মানুষের প্রয়োজনে স্বাধীনতার পর থেকে গত ৫০ বছরে দেশের সংবিধান বারবার লিখিত হয়েছে, পুনর্লিখন হয়েছে এবং তা হতে থাকবে। মানুষের প্রয়োজনে যেভাবে সংবিধান তৈরি করতে হয়, ঠিক সেভাবে করতে হবে। গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবে ‘খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের অনিবার্যতা’ শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। অনুষ্ঠানের আয়োজক ‘অন্তরে মম শহীদ জিয়া’ সংগঠন। অনুষ্ঠানে প্রধান অতিথি বিএনপির স্থায়ী কমিটি সদস্য ড. আবদুল মঈন খান তাঁর বক্তৃতায় বলেন, আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিল করেছে। অথচ তারাই ১৯৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা দাবি করেছিল। সঙ্গে ছিল জামায়াতে ইসলামী।

তখন জামায়াত জোরদার দল ছিল, এখন ততটা নেই। সেই জামায়াতে ইসলামী বলছে তত্ত্বাবধায়ক সরকার তারা দাবি করেছিল, আওয়ামী লীগ হাইজ্যাক করে নিয়ে গেছে। যে তত্ত্বাবধায়ক সরকার ১৯৯৬ সালে হালাল ছিল, আজ তা কেন হারাম হয়ে গেল?

তিনি বলেন, জনগণের দাবির মুখে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা সংবিধানে অন্তর্ভুক্ত করেছিলেন খালেদা জিয়া। কারণ তিনি জনগণের নেত্রী। আট বছর রাজপথে রাজনীতি করে নেত্রী হয়েছিলেন তিনি। বিএনপির এই নেতা বলেন, সরকারের একজন বলে খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন, কাল আরেকজন বলে করতে পারবেন না। এই সরকার আরও কত দিন ক্ষমতায় থাকবে তা জানি না। কিন্তু একটি কথা আমি বলতে চাই, পৃথিবীর ইতিহাস দেখুন। কোনো স্বৈরাচার চিরদিন ক্ষমতায় থাকতে পারে না। সংগঠনের উপদেষ্টা ঢালি আমিনুল ইসলাম রিপনের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আজম খান, নির্বাহী কমিটির সদস্য রফিক শিকদার, শাম্মি আক্তার, বিলকিস ইসলাম প্রমুখ।

সর্বশেষ খবর