মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ইনসাফ বারাকা হাসপাতালে স্বল্পমূল্যে কিডনি চিকিৎসার সুযোগ

নিজস্ব প্রতিবেদক

কিডনি দিবস উপলক্ষে ফ্রি কিডনি পরীক্ষা, ১ হাজার টাকায় হেলথ চেকআপ এবং ৩৫ হাজার টাকায় কিডনি পাথরের অপারেশন করবে রাজধানীর মগবাজারের ইনসাফ বারাকাহ হাসপাতাল। এই চিকিৎসা ক্যাম্প চলবে ১৫ দিনব্যাপী। ১ মার্চ থেকে শুরু হওয়া এই ক্যাম্পেইন ১৫ মার্চ পর্যন্ত চলবে। গতকাল রাজধানীর মগবাজারের ইনসাফ বারাকাহ হাসপাতালে আয়োজিত বঙ্গবন্ধুর জন্মদিন ও বিশ্ব কিডনি দিবস উপলক্ষে এক মতবিনিময় সভায় এই চিকিৎসা ক্যাম্পের ঘোষণা দেওয়া হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা একুশে পদক প্রাপ্ত, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী ড. মনোরঞ্জন ঘোষাল। বিশেষ অতিথি ছিলেন, ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি এর সাবেক পরিচালক অধ্যাপক ডা. মো. ফিরোজ খান। সভায় সভাপতিত্ব করেন ইনসাফ বারাকাহ কিডনি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও বিশিষ্ট ইউরোলজিস্ট অধ্যাপক ডা. এম ফখরুল ইসলাম। ড. মনোরঞ্জন ঘোষাল বলেন, অগ্নিঝরা ঐতিহাসিক মার্চ মাস আমাদের জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। বঙ্গবন্ধুর জন্মদিন ও বিশ্ব কিডনি দিবস উপলক্ষে ১৫ দিনব্যাপী বিভিন্ন স্বাস্থ্যসেবা কর্মসূচি ঘোষণা করার জন্য ইনসাফ বারাকাহ হাসপাতালকে ধন্যবাদ জানাই।

অধ্যাপক ডা. মো. ফিরোজ খান বলেন, কিডনি বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক পরিসংখ্যান থেকে জানা যায়, বর্তমানে বিশ্বব্যাপী কিডনি রোগীর সংখ্যা প্রায় ৮৫ কোটি। দিন দিন কিডনি রোগের প্রাদুর্ভাব বেড়েই চলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী আশঙ্কা করা হচ্ছে, ২০৪০ সালের মধ্যে ৫০ লাখের বেশি কিডনি বিকল রোগী সংকটাপন্ন অবস্থায় চিকিৎসার অভাবে অকাল মৃত্যুবরণ করবে। মৃত্যুঘাতী হিসেবে কিডনি রোগের অবস্থান দুই যুগ আগে ছিল ২৭তম, বর্তমানে এটা দাঁড়িয়েছে সপ্তম এবং ২০৪০ সালে পঞ্চম অবস্থানে পৌঁছাবে।

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. এম ফখরুল ইসলাম জানান, ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও বিশ্ব কিডনি দিবসকে সামনে রেখে আমরা আয়োজন করতে যাচ্ছি বিভিন্ন চিকিৎসা সেবামূলক কর্মসূচি। আগামী ৯ মার্চ সারা বিশ্বে কিডনি দিবস পালন করা হবে।

মতবিনিময় সভায় ১৫ দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্পের আনুষ্ঠানিক কর্মসূচি ঘোষণা করেন অধ্যাপক ডা. এম ফখরুল ইসলাম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর