সোমবার, ১১ মার্চ, ২০২৪ ০০:০০ টা

উচ্চ ব্যয়সহ দেশের স্বাস্থ্যসেবায় তিনটি চ্যালেঞ্জ

--- ড. হোসেন জিল্লুর

নিজস্ব প্রতিবেদক

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও স্বাস্থ্যসেবা বিষয় নাগরিক প্লাটফরমের (ইউএইচসি) আহ্বায়ক ড. হোসেন জিল্লুর রহমান বলেছেন, দেশের স্বাস্থ্য খাতে এ মুহূর্তে তিনটি চ্যালেঞ্জ রয়েছে। সেগুলো হলো- উচ্চ স্বাস্থ্যসেবা খরচ, পরিবর্তনশীল সেবার মান এবং জনগণের দুর্বল স্বাস্থ্য সাক্ষরতা। তিনি বলেন, এই পরিস্থিতির উন্নতির জন্য সরকারি এবং বেসরকারি স্টেকহোল্ডারদের সহযোগিতামূলক পদক্ষেপ নেওয়া প্রয়োজন। কিন্তু সেখানে আমরা একেবারেই পিছিয়ে রয়েছি।

গতকাল রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ‘বাংলাদেশের প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক মালিক সমিতি (বিপিসিডিওএ) এবং জেলা প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সঙ্গে ইউএইচসির সর্বজনীন লক্ষ্য অর্জনে কৌশলগত সহযোগিতা’ শীর্ষক আলোচনা সভায় বক্তৃতাকালে এসব কথা বলেন হোসেন জিল্লুর রহমান।

তিনি বলেন, বাংলাদেশ প্লুরালিস্টিক স্বাস্থ্যসেবার মাধ্যমে এগিয়ে যাচ্ছে। তবে ৩টি চ্যালেঞ্জ রয়েছে। যেগুলো সম্পর্কে আমি আগেই বলেছি।

চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারি-বেসরকারি অংশীদারি খুবই জরুরি। 

সভায় আরও বক্তব্য দেন ডা. মো. আমিনুল হাসান, ডা. আবু জামিল ফয়সেল, অধ্যাপক ডা. মনিরুজ্জামান ভূঁইয়া। বিপিসিডিওএর পক্ষ থেকে ড. রাহাতের তত্ত্বাবধানে এবং ফোরামের পক্ষ থেকে ড. আমিনুল এবং ড. ফয়সালের সমন্বয়ে একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়। এ গ্রুপটি স্বাস্থ্যসেবার মান উন্নয়নে জেলা পর্যায়ের সংলাপ এবং ডেঙ্গুর প্রাথমিক প্রস্তুতিমূলক পদক্ষেপ গ্রহণে কাজ করবে।

সর্বশেষ খবর