Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ এপ্রিল, ২০১৯ ০৮:৫৫

রিয়াদে সাংবাদিকদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

সৌদি আরব প্রতিনিধি

রিয়াদে সাংবাদিকদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

সৌদি আরবের রিয়াদে কর্মরত বাংলাদেশি বিভিন্ন ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের পেশাগতমান ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার রিয়াদের বদর আসসামা মেডিকেল সেন্টারের কনফারেন্স রুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরাম (প্রসাফ) আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মোহাম্মদ আবুল বশির। পরিচালনায় ছিলেন সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আল-আমীন।

কর্মশালায় বাংলাদেশ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রবাসে সাংবাদিকদের করণীয় ও দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব শাবান মাহমুদ, কোষাধ্যক্ষ দীপ আজাদ ও ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মশিউর রহমান খান।

ফরিদা ইয়াসমিন তার বক্তৃতায় বলেন, মধ্যপ্রাচ্যে বিশেষ করে সৌদি আরবে যারা সাংবাদিকতা করে তারা কাজের ভিসা নিয়ে সেখানে যান এবং নির্ধারিত কাজের পাশাপাশি সাংবাদিকতার মতো মহান কাজটি তারা করেন। আমরা তাদেরকে মিস করি। সৌদি আরব প্রবাসী সাংবাদিকদের জন্য জাতীয় প্রেসক্লাবের দরজা সব সময় খোলা।

তিনি বলেন, জাতীয় প্রেসক্লাবের গঠনতন্ত্রে প্রবাসীদের সদস্য করার নিয়ম না থাকায় আপনাদেরকে সদস্য করা যাচ্ছে না। তবে আপনারা যখন দেশে আসবেন তখন অবশ্যই জাতীয় প্রেসক্লাবে আসবেন। আমরা আপনাদের সঙ্গে কথা বলবো কুশল বিনিময় করবো।

শাবান মাহমুদ বলেন, সৌদি আরবে কর্মরত সাংবাদিকরা কি পরিমাণ পরিশ্রম করে সেটা কিছুদিন আগে পবিত্র ওমরা পালন করতে গিয়ে দেখে এসেছি। প্রবাসীদের সুখ-দুঃখের খবর তুলে ধরতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রবাসে কর্মরত সাংবাদিকরা।

তিনি বলেন, সৌদি আরব এবং ইতালির রোমে কর্মরত সাংবাদিকদেরকে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহযোগী সদস্য করার পরিকল্পনা রয়েছে এবং সেটা বর্তমান কমিটির মেয়াদ থাকতেই সম্ভব হবে বলেও আশ্বাস দেন এই সাংবাদিক নেতা।

তিনি আরও বলেন, সাংবাদিকতা হতে হবে সঠিক ও বস্তুনিষ্ঠ। কারো প্রতি রাগ বা বিরাগের বশবর্তী হয়ে কোনও নিউজ করা যাবে না। তথ্য যাচাই-বাছাই করে সংবাদ পরিবেশন করতে হবে। এমন সংবাদ দেওয়া যাবে না যে সংবাদের কারণে দেশ, কোনও প্রতিষ্ঠান, কোনও সংগঠন অথবা কোনও ব্যক্তি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে।

দীপ আজাদ তার বক্তৃতায় বলেন, প্রবাসী সাংবাদিকরা নিজের খেয়ে বনের মেষ তাড়ানোর মতো কাজ করছেন।

সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরামের যেকোনও প্রয়োজনে পাশে থাকার আশ্বাস দিয়ে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) এই পরিচালক বলেন, আপনারা চাইলে পিআইবি থেকে টিম পাঠিয়ে আপনাদেরকে প্রশিক্ষণ এবং সনদপত্র প্রদানের উদ্যোগ নেওয়া হবে। সৌদি আরব প্রবাসী সাংবাদিকরা কি ধরনের সমস্যা মোকাবেলা করেন এবং কি ধরনের সহযোগিতা দরকার তা লিখিত আকারে পেলে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন তিনি।

ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মশিউর রহমান খান তার দীর্ঘ বক্তৃতায় সাংবাদিকতার বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে বলেন, নারী সাংবাদিক বলতে যেমন কোনও শব্দ নেই, তেমনি প্রবাসী সাংবাদিক বলতেও কিছু নেই। সবাই সাংবাদিক, শুধু কর্মস্থল ভিন্ন। যারা প্রবাসে সাংবাদিকতা করছেন তাদের যেহেতু হাতে কলমে প্রশিক্ষণের তেমন ব্যবস্থা নেই, সেহেতু তাদেরকে বেশি বেশি পড়তে হবে। সাংবাদিকতা বিষয়ক বিভিন্ন বই পড়ে তাদেরকে সমৃদ্ধ হতে হবে, জানতে হবে সংবাদ পরিবেশনের বিভিন্ন নিয়ম-কানুন।

তিনি বলেন, আমি জানি প্রবাসে সাংবাদিকতা করতে গেলে নানা ধরনের বৈষম্য ও প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়। এ থেকে পরিত্রাণ পেতে হলে ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই।

এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন বদর আসসামা মেডিকেল সেন্টারের ডিএমডি জাহাঙ্গীর আলম, সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদ সোহরাব হোসেন লিটন, সহ-সাংগঠনিক সম্পাদক এম এইচ প্রিন্স আহমেদ, দফতর সম্পাদক আরিফুর রহমান, প্রচার সম্পাদক আবুল কালাম আজাদ লিটন, তথ্য ও প্রযুক্তি সম্পাদক সেলিম উদ্দিন দিদার, সদস্য শেখ লিয়াকত আলী, সাংবাদিক শাহ পরান মিঠু, রুহুল আমিন, রুস্তম খান, জিয়াউর রহমান, শাহজাহান সাজু, ফয়সাল আহমেদসহ আরও অনেকে।

ঢাকা থেকে সহযোগিতা করেন সংগঠনের সহ-সভাপতি মোহাম্মদ আব্দুল মজিদ সুজন।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য