Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৪ মে, ২০১৯ ১৯:৩৮

যুক্তরাষ্ট্রে মেধা এবং কঠোর অভিনিবেশের মর্যাদা আছে: ড. সারওয়ার

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে:

যুক্তরাষ্ট্রে মেধা এবং কঠোর অভিনিবেশের মর্যাদা আছে: ড. সারওয়ার

লুুইজিয়ানা অঙ্গরাজ্যে ডেলগাডো কমিউনিটি কলেজের চলতি বসন্তকালীন সমাবর্তন উৎসবে সভাপতিত্ব করেছেন ভাইস চ্যান্সেলর ও প্রভোস্ট ড. মোস্তফা  সারওয়ার। বাংলাদেশি-আমেরিকানদের মাঝে তিনিই একমাত্র, যিনি দ্বিতীয়বার এই সম্মানের অধিকারি হলেন। 

সমাবর্তনে ড. সারওয়ার বলেন, “যুক্তরাষ্ট্রে মেধা এবং কঠোর অভিনিবেশের মর্যাদা আছে। আমার সীমিত মেধার অর্জন আমাকে অভিভূত করেছে। এগুলো আমার প্রাপ্য নয়।’’

সমাবর্তনে বক্তা ছিলেন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য লুইজিয়ানার শিক্ষামন্ত্রী ড. কিম রীড। তিনি প্রেসিডেন্ট ওবামার শিক্ষা প্রতিমন্ত্রী ছিলেন। ডেলগাডো  কমিউনিটি কলেজ নিউ অরলিয়েন্স শহরে অবস্থিত নামজাদা শিক্ষা প্রতিষ্ঠান। ৭ টি ক্যাম্পাসে ১৪০০ ফ্যাকাল্টি ও স্টাফ নিয়ে ডেলগাডো লুইজিয়ানার ২য় বৃহত্তম উচ্চ শিক্ষার প্রতিষ্ঠান। 

৬৯৮ জন ডিগ্রী অর্জনকারীসহ প্রায় ৬ হাজার দর্শকের এই বিশাল সমাবর্তন ২১ মে অনুষ্ঠিত হয় ইউনিভার্সিটি অব নিউ অরলিয়েন্সের লেকফ্রন্ট এরিনাতে। শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে ড. সারওয়ার নিউ অরলিয়েন্সের রিজিওনাল ট্রানজিট অথরিটির কমিশনার হিসাবে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন।

অতীতে তিনি ইউনিভার্সিটি অব নিউ অরলিয়েন্সে এসোসিয়েট প্রভোস্ট ও ভূপদার্থবিজ্ঞানের অধ্যাপক ছিলেন। শিক্ষকতা করেছেন আইভি লিগের অন্তর্ভুক্ত ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ায়, অষ্ট্রিয়ার ইউনিভার্সিটি অব ইন্সব্রুকে, এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞান বিভাগে।

ভূপদার্থবিজ্ঞানের সাইসমিক ইনভার্স থিউরিতে ড. সারওয়ারের অবদান সারা বিশ্বের বিজ্ঞানিদের কাছে সমাদৃত। তাঁর ভূপদার্থবিজ্ঞান বিষয়ক পুস্তক জার্মানির স্প্রিংগার প্রকাশনা করেছে। ঢাকার এপিপিল প্রকাশ করেছে তিনটি কবিতার  বই। 

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য