১২ ফেব্রুয়ারি, ২০২০ ১১:১২
জাতিসংঘে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা

'কন্যাশিশুদের ক্ষমতায়নের প্রতিশ্রুতি রক্ষা করতে হবে'

এনআরবি নিউজ, নিউইয়র্ক

'কন্যাশিশুদের ক্ষমতায়নের প্রতিশ্রুতি রক্ষা করতে হবে'

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও ইউনিসেফ নির্বাহী বোর্ডের সভাপতি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেছেন, এ বছর ইউনিসেফ সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে কন্যাশিশুর শিক্ষা, ক্ষমতায়ন ও প্রাক শৈশব উন্নয়ন। আমরা আমাদের কন্যাশিশুদের ক্ষমতায়নের প্রতিশ্রুতি দিয়েছিলাম; আমাদের অবশ্যই সে প্রতিশ্রুতি রক্ষা করতে হবে। 

সদর দপ্তরে ১১ ফেব্রুয়ারি শুরু  হওয়া ইউনিসেফ নির্বাহী বোর্ডের চলতি সালের প্রথম সেশনে তিনি এসব কথা বলেন। ইউনিসেফ নির্বাহী বোর্ড হচ্ছে এর সর্বোচ্চ নীতি-নির্ধারণী প্ল্যাটফর্ম এবং এই সেশন ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

রাষ্ট্রদূত ফাতিমা বলেন, শিশুদের সকল অধিকার সুরক্ষিত করার পাশাপাশি শিশুরা যাতে শান্তির সংস্কৃতি, অহিংসা ও অন্যের প্রতি সহমর্মিতার মত মানবীয় গুণাবলী ধারণ করে উন্নত মানুষ হিসেবে বেড়ে উঠতে পারে- সেভাবে তাদের প্রস্তুত করার দায়িত্বও ইউনিসেফের নেওয়া প্রয়োজন।

জাতিসংঘ প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকী এবং নারী ও কন্যাশিশুদের সমতা সৃষ্টির প্ল্যাটফর্ম-বেইজিং ঘোষণার ২৫তম বার্ষিকীতে দুটি বহুপাক্ষিক মাইল ফলকের উদাহরণ টেনে রাষ্ট্রদূত ফাতিমা বলেন, আমরা এখনও আমাদের মেয়েদের বৈষম্য ও পশ্চাৎপদতা থেকে মুক্ত করতে পারিনি।

১৯৯০ সাল থেকে এ পর্যন্ত পাঁচ বছর বয়সের নীচের শিশুদের মৃত্যুহার ৬০-৭৫ ভাগ হ্রাস, গর্ভবতী নারীদের ৮২% এইডস্ থেকে সুরক্ষার ঔষধ প্রাপ্তি, গত দুই দশকে খর্বাকৃতির শিশুর সংখ্যা ১৫% হ্রাসসহ বিশ্বের শিশুদের সুনির্দিষ্ট কিছু উন্নয়নের তথ্য উল্লেখ করেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি।

তিনি বলেন, এখনও বিশ্বের ৬৬০ মিলিয়ন শিশুকে দারিদ্রতা থেকে মুক্ত করা যায়নি এবং এখনও ৬০ মিলিয়ন শিশুকে স্কুলে নেওয়া যায়নি।

সাইবার অপরাধ, সুদীর্ঘ সময় ধরে চলমান মানবাধিকার সঙ্কট, জলবায়ু পরিবর্তনের প্রভাব, মানসিক স্বাস্থ্য সঙ্কটের মতো নতুন ও উদীয়মান কিছু বৈশ্বিক সমস্যা যা শিশুদেরকে অস্বাভাবিকভাবে প্রভাবিত করতে পারে, তেমন বিষয়সমূহ উল্লেখ করেন ইউনিসেফের নির্বাহী বোর্ডের সভাপতি রাষ্ট্রদূত ফাতিমা। এসকল বিষয়ে ইউনিসেফের আরও কাজ করা উচিত মর্মে মন্তব্য করেন তিনি।

ইউনিসেফের ২০১৮ থেকে ২০২১ পর্যন্ত কর্ম-পরিকল্পনার মধ্যম মেয়াদি পর্যালোচনার প্রশংসা করেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি। ইউনিসেফের কার্যক্রমে দক্ষতা বৃদ্ধি করতে উদ্ভাবনী অনুশীলনের প্রতি আরও জোর দেন তিনি।

শিশুবান্ধব নীতি প্রণয়ন ও দেশের যুব জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়ন কর্মসূচি গ্রহণসহ রোহিঙ্গা শিশুদের অব্যাহত সমর্থনের জন্য ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর