২২ জুলাই, ২০২০ ১৩:০০

নিউইয়র্কের জনপ্রিয় নৃত্যশিল্পী অনুপের মৃত্যু

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

নিউইয়র্কের জনপ্রিয় নৃত্যশিল্পী অনুপের মৃত্যু

প্রবাস প্রজন্মে বাঙালি সংস্কৃতি বিকাশে নিরন্তরভাবে কর্মরতদের অন্যতম নৃত্যশিল্পী ও সংগঠক অনুপ কুমার দাস ২০ জুলাই  হৃদরোগে আক্রান্ত হয়ে পরলোকগমন করেছেন। নিউইয়র্ক সিটির ব্রঙ্কসে বসবাসরত চট্টগ্রামের হাটহাজারির সন্তান অনুপ (৫৭) বেশ কিছুদিন থেকেই কিডনি রোগেও আক্রান্ত ছিলেন। তার দুটি কিডনি অকেজো ছিল ১০/১২ বছর যাবত।

অনুপের ভগ্নিপতি কমিউনিটি লিডার ও সাংবাদিক শিতাংশু গুহ জানান, গত সোমবার সকালে নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হলে সাথে সাথে ৯১১-এ  ফোন করা হয়। এ্যাম্বুলেন্সসহ প্যারামেডিক্সরা বাসায় এসে প্রাথমিক পর্যবেক্ষণেই তাকে মৃত ঘোষণা করেন।

উল্লেখ্য, ১৯৯৫ সালে যুক্তরাষ্ট্রে আসার পর বাংলাদেশ ইন্সটিটিউট অব পারফর্মিং আর্টসের সাথে যুক্ত হন অনুপ। কয়েক বছর পর ব্রঙ্কসভিত্তিক সাংস্কৃতিক সংগঠন ‘বাপা’র নৃত্য শিক্ষক হিসেবে কাজ করেন। সর্বশেষ তিনি নিজের নামে ‘অনুপ দাস ড্যান্স একাডেমি’ চালু করেছিলেন। সেখানেই শতাধিক ছেলে-মেয়ে নাচ শিখতো।

উল্লেখ্য, কথক নৃত্যে বিশেষভাবে পারদর্শী ছিলেন অনুপ। দিল্লী এবং শান্তিনিকেতন থেকে নাচের ওপর বিভিন্ন কোর্স নিয়েছেন অনুপ। মৃদুভাষী অনুপের মৃত্যুতে নিউইয়র্কেই শুধু নয় আমেরিকায় বাঙালি সংস্কৃতির লালনে সংকল্পবদ্ধ সকলে গভীর শোক প্রকাশ করেছেন।

অনুপের শেষকৃত্যানুষ্ঠান হবে ২৩ জুলাই সকাল ১১টায় নিউ জার্সির শশ্মানে। সামাজিক দূরত্ব বজায় রেখে এই শিল্পীর প্রতি শ্রদ্ধা জানাতে আগ্রহীদের যথাসময়ে উপস্থিত হতে অনুরোধ জানানো হয়েছে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর