শিরোনাম
প্রকাশ : ১১ আগস্ট, ২০২০ ১৬:৩০

ব্রাজিলে বঙ্গমাতা ও শেখ কামালের জন্মবার্ষিকী পালন

অনলাইন ডেস্ক

ব্রাজিলে বঙ্গমাতা ও শেখ কামালের জন্মবার্ষিকী পালন

বৈশ্বিক মহামারী আর ব্রাজিলে করোনাভাইরাসের ভয়াবহ সংক্রমণের মধ্যেও সীমিত পরিসরে দেশটিতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব-এর ৯০ তম জন্মবার্ষিকী এবং মুক্তিযোদ্ধা শেখ কামাল-এর ৭১ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। 

ব্রাসিলিয়াস্থ বাংলাদেশ দূতাবাস যথাযথ ভাবগাম্ভীর্য ও প্রাণবন্ত পরিবেশে জাতির জনক সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্যা পত্নী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব-এর ৯০ তম  জন্মবার্ষিকী এবং বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল-এর ৭১ তম জন্মবার্ষিকী উদযাপন করে। 

করোনা মহামারীর কারণে এবং ব্রাজিল সরকারের আরোপিত স্বাস্থ্যবিধি মেনে শুধুমাত্র দূতাবাসের সদস্যদের অংশগ্রহণে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী সকল শহীদ, সম্ভ্রমহারা মা-বোন এবং ১৯৭৫ এর ১৫ই আগস্ট-এর সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। 

বঙ্গবন্ধুসহ মুক্তিযুদ্ধের সকল শহীদ, ১৫ আগস্টে নির্মম হত্যাকাণ্ডে নিহত বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে এবং বিদ্যমান করোনাভাইরাস-সৃষ্ট পরিস্থিতি থেকে বাংলাদেশসহ পুরো পৃথিবীর সকল মানুষকে রক্ষা করার জন্য বিশেষ প্রার্থনা করা হয়।

দিবসটির তাৎপর্য তুলে ধরে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রী প্রদত্ত বাণীসমূহ পাঠ করা হয়। অনুষ্ঠানের পরবর্তী অংশে বঙ্গমাতা এবং শেখ কামাল-এর জীবনী ও কর্মের উপর ভিত্তি করে নির্মিত তথ্যবহুল তিনটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

বিডি প্রতিদিন/এজে


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর