২৮ অক্টোবর, ২০২০ ১০:১৮

কানাডায় বিভিন্ন প্রদেশে সর্তকতা, মৃতের সংখ্যা দশ হাজার ছাড়াল

আহসান রাজীব বুলবুল, কানাডা

কানাডায় বিভিন্ন প্রদেশে সর্তকতা, মৃতের সংখ্যা দশ হাজার ছাড়াল

কানাডার তিনটি প্রধান অন্টারিও, ব্রিটিশ কলাম্বিয়া এবং আলবার্টা প্রদেশসহ অন্যান্য প্রদেশেও প্রতিদিনই করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। অন্টারিও প্রদেশের তিনটি প্রধান অঞ্চল টরন্টো, অটোয়া এবং পিল রিজিওনের জন্য সীমাবদ্ধতা জোরদার করা হয়েছে। শনিবার ২৮ দিনের জন্য কার্যকর হওয়া পদক্ষেপগুলির মধ্যে রেস্তোরাঁ ও বারগুলির ভেতরে খাওয়া দাওয়া নিষিদ্ধ করা এবং জিম, সিনেমা থিয়েটার এবং ক্যাসিনো বন্ধ করা হয়েছে। প্রদেশগুলোর নীতি নির্ধারকরা কার্যকর পদক্ষেপের পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রেখে মুখে মাস্ক ব্যবহার করারও আহ্বান জানিয়েছেন। 

অন্যদিকে আলবার্টায় করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির কারণে ক্যালগারি এবং এডমন্টনে নতুন বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এই বিধি-নিষেধের আওতায় উভয় শহরে সামাজিক জমায়েতের জন্য এখন বাধ্যতামূলক ১৫ ব্যক্তির সীমা নির্ধারণ করা হয়েছে। প্রদেশটি সাপ্তাহিক ছুটির দিনে ১৪৪০ জন নতুন করোনা শনাক্ত হওয়ার পরে কোভিড-১৯-এর বিস্তার হ্রাস করার প্রয়াসে সামাজিক জমায়েতের জন্য বাধ্যতামূলকভাবে ১৫ -ব্যক্তির সীমা চালু করেছে।

উল্লেখ্য, আলবার্টার ক্যালগারি এবং এডমন্টন উভয় শহরের ক্ষেত্রেই করোনা পজিটিভের হার এখন চার শতাংশের উপরে। 

অন্যদিকে, টরন্টো সিটির শীর্ষ চিকিৎসক আইলিন ডি ভিলা সতর্ক করে বলেছেন, টরন্টোতে মহামারির প্রথম ধাপের সংক্রমণের হারকেও ছাড়িয়ে যেতে পারে। তিনি আরো বলেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে টরন্টোতে করোনা সংক্রমণ বেড়ে যাবে। তিনি হুঁশিয়ারি দেন ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে নতুন বিধিনিষেধ আরোপ না করলে এই শীতে পরিস্থিতি আরো খারাপ হতে পারে। 

তিনি বলেন, টরন্টোতে কোভিড-১৯-এর বিস্তার সীমিত রাখার বিষয়টি সিটির বাসিন্দাদের যথাযথ সিদ্ধান্তের উপর নির্ভর করবে। ভাইরাসটি একজন থেকে অন্যজনের শরীরে ছড়িয়ে পড়ে তাই যতটা সম্ভব নিজেদের মধ্যে শারীরিক যোগাযোগ সীমিত রাখার আহ্বান জানান তিনি। রবিবার অন্টারিও একদিনে রেকর্ড সংখ্যক ১ হাজার ৪২ জন করোনা রোগী শনাক্ত হওয়ার পর আইলিন ডি ভিলা এমন মন্তব্য করলেন। 

এদিকে, অন্টারিও সরকার ঘোষণা করেছে কোভিড-১৯ মহামারীকালীন স্বাস্থ্যসেবা ব্যবস্থায় সক্ষমতা বাড়াতে ব্যাপক প্রচেষ্টার অংশ হিসাবে একশত নতুন হাসপাতালের বিছানা তৈরিতে ১১৬.৫ মিলিয়ন ডলার ব্যয় করবে। মঙ্গলবার সকালে ব্র্যাম্পটন সিভিক হাসপাতালে প্রিমিয়ার ডগ ফোর্ড এই ঘোষণা দেন।

এর সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ লাখ ২২ হাজার ৮৮৭ জন, মৃত্যুবরণ করেছেন দশ হাজার ১ জন এবং সুস্থ হয়েছেন ১লাখ ৮৬ হাজার ৪৬৪ জন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর