শিরোনাম
প্রকাশ : ২২ এপ্রিল, ২০২১ ০৩:০১
প্রিন্ট করুন printer

ওমানে নতুন ভিসা বন্ধ ও প্রবেশে নিষেধাজ্ঞায় বিপাকে প্রবাসীরা

এইচ এম হুমায়ুন কবির, ওমান

ওমানে নতুন ভিসা বন্ধ ও প্রবেশে নিষেধাজ্ঞায় বিপাকে প্রবাসীরা

কোভিড-১৯ এর তাণ্ডব বেড়েই চলেছে ওমানে। সংক্রমণ রোধে বাংলাদেশি, ভারতীয় ও পাকিস্তানিদের ওমানে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে কোভিড-১৯ প্রতিরোধে গঠিত দেশটির সুপ্রিম কমিটি।

বুধবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করা হয়। দেশটির জাতীয় টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে নিষেধাজ্ঞার খবরটি গুরুত্বসহকারে প্রচার করা হয়।

২৪ এপ্রিল সন্ধ্যা ৬টার পর থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত বাংলাদেশিসহ ভারতীয় ও পাকিস্তানি নাগরিকদের ওমানে প্রবেশে সম্পূর্ণরূপে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

উল্লেখ্য, ওমানের নাগরিক, কূটনীতিবিদ, স্বাস্থ্যকর্মী ও তাদের পরিবার এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন।

বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে নিয়মিত ফ্লাইট বন্ধ থাকলেও সম্প্রতি ওমান, কাতার, আরব আমিরাত ও সিঙ্গাপুরে বিশেষ ফ্লাইট পরিচালনা করার সিদ্ধান্ত নেয় সরকার। সুযোগটি কাজে লাগিয়ে দেশে আটকাপড়া প্রবাসীরা উচ্চমূল্যের টিকিট কিনে ওমান গমনের প্রস্তুতির শেষ মূহুর্তে এমন সিদ্ধান্তে বিপাকে পড়েছেন সাধারণ প্রবাসীরা।

একদিকে নতুন ভিসা বন্ধ অন্যদিকে অনেক প্রবাসীর ভিসার মেয়াদ শেষ। তারা নির্ধারিত সময়ে ওমানে প্রবেশ করতে না পারলে ভিসা বাতিল হয়ে যাওয়ার সম্ভাবনায় বাড়তি দুশ্চিন্তা ভর করেছে প্রবাসীদের মাথায়।

ধারণা করা হচ্ছে, ওমান থেকে বাংলাদেশে যাওয়ার ক্ষেত্রে ওমান সরকারের কোনো নিষেধাজ্ঞা না থাকলেও যেকোনো সময় ওমান ত্যাগের নিষেধাজ্ঞাও আসতে পারে।

নতুন করে এ নিষেধাজ্ঞায় সাধারণ প্রবাসী জনগোষ্ঠী যারা উচ্চমূল্যে বিশেষ ফ্লাইটের টিকিট কিনে ওমানে গমনের উদ্দেশ্যে কোভিড-১৯ পিসিআর টেস্টের জন্য নিয়ম অনুযায়ী ওমান সরকারকে প্রায় ছয় হাজার টাকা ও ওমানে কোয়ারেন্টাইন সম্পন্ন করার জন্য ২০-৩০ হাজার টাকা খরচ করে হোটেল বুকিং দিয়েছেন তারা পড়েছেন মহাবিপাকে।

প্রবাসীদের এমন দুঃসময়ে তাদের পাশে থেকে সর্বোচ্চ সহযোগিতা করার জন্য সরকারসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমানের সভাপতি সিরাজুল হক, বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ ওমানের সভাপতি প্রকৌশলী আলী আশরাফ, বন্ধু সমাজ ওমানের সিনিয়র সহ-সভাপতি ও কমিউনিটি লিডার প্রকৌশলী শামসুল হকসহ সাধারণ প্রবাসীরা। 

ওমানে বসবাসরত কমিউনিটির নেতৃবৃন্দ বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এই দুঃসময়ে আশাহত না হয়ে, ধৈর্য ধরে পরিস্থিতি মোকাবিলার জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর