শিরোনাম
প্রকাশ : ২৮ এপ্রিল, ২০২১ ১৪:৩৫
প্রিন্ট করুন printer

গিনি বিসাউয়ে বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

রনি মোহাম্মদ (লিসবন, পর্তুগাল):

গিনি বিসাউয়ে বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান প্রথম অনাবাসিক রাষ্ট্রদূত হিসাবে গিনি বিসাউয়ের রাষ্ট্রপতি উমরাও মোকতার সিসোকো এমবালোর কাছে ২৭ এপ্রিল তার পরিচয়পত্র পেশ করেছেন।    

রাষ্ট্রদূত মোটর শোভাযাত্রা সহযোগে তাঁর হোটেল হতে “প্যালেস অব দ্যা রিপাবলিক”-এ পৌঁছালে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে। রাষ্ট্রদূত সালাম গ্রহণকালে বাংলাদেশ ও গিনি বিসাউ-এর জাতীয় পতাকা উত্তোলন করা হয়। আনুষ্ঠানিকভাবে পরিচয়পত্র পেশের পর সেদেশের রাষ্ট্রপতি ও বাংলাদেশের রাষ্ট্রদূতের মধ্যে একটি সৌজন্য বৈঠক অনুষ্ঠিত হয়। 

রাষ্ট্রদূত তাঁকে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা পৌছে দেন। এ সময় রাষ্ট্রদূত বলেন, প্রথম বাংলাদেশি রাষ্ট্রদূত হিসাবে গিনি বিসাউ এর রাষ্ট্রপ্রধান এর নিকট পরিচয়পত্র পেশ করার সুযোগ পেয়ে তিনি গর্বিত। তিনি বাংলাদেশ এবং গিনি বিসাউ এর ঐতিহাসিক সাদৃশ্যের কথা উল্লেখ করে বলেন, উভয় দেশই মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছে এবং একই সাথে সেপ্টেম্বর ১৯৭৪ সালে জাতিসংঘের সদস্যপদ লাভ করেছে। অতীতে দুই দেশের মধ্যে উল্লেখযোগ্য দ্বিপাক্ষিক সম্পর্ক না থাকলেও আনুষ্ঠানিকভাবে পরিচয়পত্র পেশের মাধ্যমে দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন মাত্রায় উন্নীত হবে বলেও রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন। 

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর